ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

অন্য প্রাণীর চেয়ে মানুষ বেশি দিন বাঁচে কেন ?


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২২
অন্য প্রাণীর চেয়ে মানুষ বেশি দিন বাঁচে কেন ?
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

অন্য প্রাণীর চেয়ে মানুষ কেন বেশি দিন বেঁচে থাকে, তার উত্তর খুঁজেছেন বিজ্ঞানীরা। এই গবেষণাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ওয়েলকাম স্যাঙ্গার ইনস্টিটিউটের গবেষকরা মানুষসহ ১৬টি প্রজাতির প্রাণীর ওপর এ গবেষণা চালিয়েছিলেন। ইঁদুর, সিংহ, জিরাফের পাশাপাশি ‘নেকেড মেল র‍্যাট’ নামের ক্যানসার প্রবণ এক ধরনের ইঁদুর নিয়েও পরীক্ষা চালিয়েছেন তারা।

বিজ্ঞানীরা বলছেন, যে প্রাণীর জিনগত মিউটেশন যত ধীরগতির, সাধারণত তারাই দীর্ঘজীবী হয়। এ গবেষণাটির মূল বিষয় ছিল বয়স বাড়া ও ক্যানসার প্রবণতা নিয়ে। পরীক্ষায় দেখা গেছে, জিরাফের চেয়ে বেশি দিন বেঁচে থাকে মানুষসহ বাঘ ও অন্য স্তন্যপায়ীরা।

গবেষণাটির অন্যতম গবেষক ড. অ্যালেক্স ক্যাগান বলেন, ‘ইঁদুর থেকে শুরু করে বাঘ ও অন্য প্রাণীর শরীরে জিনগত পরিবর্তনের বিষয়টি লক্ষ্য করে আমরা অবাক হয়েছি। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, গবেষণা থেকে জানা গেছে, মিউটেশনের হারের গতির সঙ্গে আয়ুষ্কালের সম্পর্ক রয়েছে। তবে কী করে ধীরে ধীরে একটি শরীর বার্ধক্যের দিকে এগিয়ে যায়, এটা অত্যন্ত জটিল এক প্রক্রিয়া। আমাদের কোষ ও কলায় যে আণবিক ক্ষতি হতে থাকে তার ফলেই ধীরে ধীরে বুড়িয়ে যায় শরীর।’ 


একুশে সংবাদ/রহিমা/এইচ আই