AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ইসরাইলে হামলা

ইরান সফল হলে যুদ্ধে জড়িয়ে পড়বে ‘যুক্তরাষ্ট্র’


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:০০ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪
ইরান সফল হলে যুদ্ধে জড়িয়ে পড়বে ‘যুক্তরাষ্ট্র’

ইরান ইসরাইলে হামলা চালিয়ে সফল হলে যুক্তরাষ্ট্রও সেই যুদ্ধে জড়িয়ে পড়তে পারে। বুধবার (১৭ এপ্রিল) ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক নিবন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সতর্ক বার্তা উচ্চারণ করেছেন।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত ওই নিবন্ধে বাইডেন মূলত মার্কিন আইনপ্রণেতাদের ইসরাইল ও ইউক্রেনে সামরিক সহায়তা বিল পাসের পক্ষে টানার চেষ্টা করেছেন।

তিনি বলেন, এখন বন্ধুদের পরিত্যাগ করার সময় নয়। হাউসকে (মার্কিন কংগ্রেস) অবশ্যই ইউক্রেন ও ইসরাইলের জন্য জরুরি জাতীয় নিরাপত্তা আইন পাস করতে হবে। সেই সঙ্গে গাজায় ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তারও ব্যাপক প্রয়োজন।

ইরান ও ইসরাইলের চলমান সংঘাত প্রসঙ্গে বাইডেন ওই নিবন্ধে লেখেন, মধ্যকার সংঘাত প্রসঙ্গে বাইডেন ওই নিবন্ধে লিখেন, ‘ইরান যদি ইসরাইলের ওপর তার আক্রমণ উল্লেখযোগ্যভাবে বাড়াতে সফল হয়, তাহলে যুক্তরাষ্ট্রও তাতে জড়িয়ে যেতে পারে। ইসরাইল মধ্যপ্রাচ্যে আমাদের সবচেয়ে শক্তিশালী অংশীদার। এমনটা ভাবাই যায় না যে, যদি ইসরাইলের প্রতিরক্ষা দুর্বল হয়ে যায়, তবে আমরা এর পাশে দাঁড়াব না।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। এতে ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। আর ওই হামলার জবাবে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। তবে ইসরাইলের দাবি, এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোনের অধিকাংশই প্রতিহত করা হয়েছে।

 

একুশে সংবাদ/স.টি/সা.আ

Link copied!