AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বলিভিয়ায় বন্যায় ৩৩ জনের মৃত্যু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫৯ এএম, ২০ ফেব্রুয়ারি, ২০২৪
বলিভিয়ায় বন্যায় ৩৩ জনের মৃত্যু

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় প্রবল বর্ষণ, ভূমিধস ও বন্যায় ৩৩ জন মারা গেছে। স্থানীয় কর্মকর্তারা জানায়, গত নভেম্বর থেকে এই পর্যন্ত বৃষ্টিপাত শুরু হয় বলিভিয়ায়। এরপর এসব প্রাণহানির ঘটনা ঘটে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, অতি বৃষ্টির কারণে নদী উপচে লোকালয়ে পানি প্রবেশ করেছে। অনেক জায়গায় নদী তীরের বাধ ভেঙে গেছে। ভূমিধস হয়েছে অনেক জায়গায়। শত শত গ্রাম ও শহরে সতর্কতা জারি করেছে বলিভিয়া সরকার।

স্থানীয় কর্মকর্তারা বলেন, গত বছরের এই সময়ের তুলনায় এ বছর মৃত্যুর সংখ্যা আট গুণ বেশি। তাই বাধের ওপর সতর্ক নজর রাখা হচ্ছে। ঝুঁকিপূর্ণ বাধগুলো মেরামত করা হচ্ছে।

বেসামরিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী জুয়ান কার্লোস ক্যালভিমন্টেস জানান, বলিভিয়ার ৩৪০টি পৌরসভার মধ্যে ১০টিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া ২৭৮টিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে, যা দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা হিসেবে বিবেচিত।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে যত দ্রুত সম্ভব সরকার মানবিক সহায়তা পাঠানোর চেষ্টা করছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে লা পাজ প্রদেশ। গত রোববার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন লা পাজ প্রদেশের মেয়র ইভান আরিয়াস। তিনি বলেন, জলাধারগুলোতে পানির স্তর শত ভাগ উচ্চতায় পৌঁছেছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়া বৈরি আচরণ করছে। এ কারণে কোথাও অতিবৃষ্টি, কোথাও অতি খরা দেখা যাচ্ছে। বলিভিয়ার আকস্মিক বন্যা সেই জলবায়ু পরিবর্তনেরই ফল।

 

একুশে সংবাদ/সা.আ

 

Link copied!