AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানের সুপ্রিম কোর্টে নির্বাচন বাতিলের শুনানি সোমবার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৪২ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪
পাকিস্তানের সুপ্রিম কোর্টে নির্বাচন বাতিলের শুনানি সোমবার

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। এই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে দেশটির কারাবন্দী নেতা ইমরান খানের দল পিটিআইসহ বেশ কয়েকটি দল। নির্বাচনে কোনো দলই এককভাবে সরকার গঠনের মতো আসন পায়নি। তবে, সর্বোচ্চ আসন লাভ করা পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের পাশ কাটিয়ে সরকার গঠনের তোড়জোড় শুরু করেছে সেনা সমর্থনপুষ্ট নওয়াজ শরীফের পিএমএল-এন। এদিকে পিটিআই সমর্থকদের বিক্ষোভ ও তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল পিপিপির পক্ষবদলসহ বিভিন্ন গুঞ্জন আর ঘটনায় ক্ষণে ক্ষণে নতুন মোড় নিচ্ছে পাকিস্তানের নির্বাচন পরবর্তী পরিস্থিতি।


উদ্ভূত পরিস্থিতির মধ্যেই আগামী সোমবার (১৯ ফেব্রুয়ারি) নির্বাচন বাতিল ও অবৈধ ঘোষণা করার একটি আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়ে যাচ্ছে পাকিস্তানের সুপ্রিম কোর্টে। শুনানিতে তিন সদস্যের একটি বেঞ্চের নেতৃত্ব দেবেন দেশটির প্রধান বিচারপতি কাজী ফায়েজ ইশা। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মুহাম্মাদ আলী মাজহার এবং বিচারপতি মুশারাত হিলালি। খবর জিও নিউজের।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভোট ডাকাতি ও প্রতারণার অভিযোগ তুলে নির্বাচন বাতিল ও অকার্যকর ঘোষণা করার জন্য একটি পিটিশন দায়ের করেছিলেন আলী খান নামে এক পাকিস্তানি নাগরিক। আবেদনে নির্বাচন বাতিল করে আগামী ৩০ দিনের মধ্যে আরেকটি নির্বাচন অনুষ্ঠানের দাবিও জানান তিনি। সেইসঙ্গে নতুন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবং বিশ্বাসযোগ্যতার জন্য বিচার বিভাগের হস্তক্ষেপ ও নজরদারির আবেদনও করেন ওই ব্যাক্তি।

প্রতিবেদন অনুযায়ী, সাধারণ নাগরিকের ওই পিটিশনে পাকিস্তানের নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় সরকারকে জবাবদিহি করার আবেদন জানানো হয়েছে। পাশাপাশি মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নতুন সরকার গঠনে স্থগিতাদেশও চাওয়া হয়েছে।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশে আগামীকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) পাকিস্তান জুড়ে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে পিটিআই।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!