AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রাধান্য পাচ্ছে গাজা পরিস্থিতি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:১০ এএম, ৭ ডিসেম্বর, ২০২৩
যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রাধান্য পাচ্ছে গাজা পরিস্থিতি

এবার যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রাধান্য পাচ্ছে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের গাজা পরিস্থিতি। ২০২৪ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বুধবার (৬ ডিসেম্বর) রিপাবলিকান দলের প্রার্থীরা নির্বাচন  পূর্ববর্তী বিতর্কে চলমান গাজা ইস্যুকেই প্রাধান্য দিয়ে আলোচনা করেন। খবর আল জাজিরা।

আগামী বছর ১৫ জানুয়ারির মার্কিন প্রসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে অংশগ্রনে ইচ্ছুক প্রার্থীরা বিতর্কে অংশগ্রহণ করেন। বুধবার রাতে রিপাবলিকান দলের চারজন প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্কের একটি প্রধান বিষয় ছিল ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ ও বর্তমান গাজা পরিস্থিতি।

যুক্তরাষ্ট্রের আলাবামা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বিতর্কে অংশ নেয়া প্রার্থীদের মধ্যে ছিলেন, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, জাতিসংঘের প্রাক্তন দূত নিকি হ্যালি, উদ্যোক্তা বিবেক রামাস্বামী এবং প্রাক্তন নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি। যদিও রিপাবলিকানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আলোচনায় অংশগ্রহণ করেননি।

বিতর্কে সকল প্রার্থীই ইসরায়েলের সমর্থন ও যেকোনো যুদ্ধ সংঘাতে মিত্রদের সাহায্যের প্রতিশ্রুতি দিলেও,  সকলেই গাজায় চলমান অস্থিতিশীল পরিবেশ ও বিপর্যয়ের জন্য বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করেন। বিতর্কে অংশগ্রহণকারী প্রার্থী ফ্লোরিডার সাবেক গভর্নর  ডিস্যান্টিস যত দ্রুত সম্ভব গাজায় ইসরায়েলের সামরিক কার্যক্রম আরও সীমিত করার আহ্বান জানান।

এর আগে নভেম্বরে, এক সমীক্ষায় বলা হয় আগামী নির্বাচনে ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ অনেক গুরুত্বপূর্ণ একটি ইস্যু হিসেবে বিবেচিত হবে। রিপাবলিকানরা স্বভাবতই ইসরায়েলকে সমর্থন করলেও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সমালোচনা করে, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহকে বেশ সুকৌশলি বলে অবিহিত করেছেন। যদিও পরে আবার সমালোচনার মুখে ইসরায়েলকে কট্টর ভাবে সমর্থনের অঙ্গিকার করেন।


একুশে সংবাদ/এসআর

Link copied!