AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার: জ্ঞান ও উদ্ভাবনের কেন্দ্র


খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার: জ্ঞান ও উদ্ভাবনের কেন্দ্র

তথ্য ও জ্ঞানকে সাফল্যের চাবিকাঠি ধরে, খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং উদ্ভাবনের একটি গতিশীল কেন্দ্রে পরিনত হয়েছে। এটিকে ছাত্র, শিক্ষক এবং গবেষকদের প্রাণকেন্দ্র হিসেবে বিবেচনা করা যায়।


একটি উপযোগী শিক্ষার পরিবেশ গড়ে তোলার জন্য ডিজাইন করা, সেন্ট্রাল লাইব্রেরিটি একটি স্থাপত্য বিস্ময় হিসাবে দাড়িয়ে আছে,যা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যকে কয়েক গুন বৃদ্ধি করে। বিস্তৃত লাইব্রেরি ভবনটিতে রয়েছে বিশাল সংগ্রহ।

 

গবেষণা ও উন্নয়নের উপর ফোকাস রেখে, লাইব্রেরিটিতে বিস্তৃত পরিসরে বিভিন্ন ডিসিপ্লিনের বই, জার্নাল, সাময়িকী এবং ডিজিটাল ডেটাবেস সহ একাডেমিক সাহিত্যের সরবরাহ রয়েছে। সেন্ট্রাল লাইব্রেরির অন্যতম বৈশিষ্ট্য হল এর উন্নত অবকাঠামো। অত্যাধুনিক সুবিধার সাথে সজ্জিত,  লাইব্রেরিটিতে একটি উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ রয়েছে , যা ব্যবহারকারীদের অনলাইন গবেষণায় এবং পড়াশোনায় সহযোগিতা করে।

 

লাইব্রেরি  সম্পর্কে জানতে চাইলে গনযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষার্থী রিতু সাহা বলেন, “লাইব্রেরিতে আসলে মন ভাল হয়ে যায়।এখানকার পরিবেশ খুবই সুন্দর। তাছাড়া আমরা আমাদের প্রয়োজনীয় বই এখান থেকে নিয়ে পড়তে পারি।” অপর এক শিক্ষার্থী রাসেল শেখ বলেন,  “এখানে ফ্রী অনলাইন সুবিধা পাওয়া যায়, কাজেই বইএর বাইরেও অনেক তথ্য এখান থেকে পাই।”

 

শেখার অভিজ্ঞতা উন্নত করতে কেন্দ্রীয় গ্রন্থাগার বিভিন্ন ধরনের বিশেষ পরিষেবা প্রদান করে। নিবেদিত অধ্যয়নের স্থান, পৃথক কিউবিকেল,একাকী অধ্যয়ন এবং সহযোগিতামূলক শিক্ষা উভয়ের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে।  ভবিষ্যতের দিকে তাকিয়ে, সেন্ট্রাল লাইব্রেরি তার ব্যবহারকারীদের পরিবর্তিত চাহিদা মেটাতে ক্রমাগত বিকশিত হচ্ছে। লাইব্রেরি প্রশাসন নিয়মিতভাবে তার সংগ্রহ আপডেট করে, সর্বশেষ প্রকাশনা এবং সংস্থানগুলি সংগ্রহ করে, যাতে শিক্ষার্থী এবং শিক্ষকদের আপ-টু-ডেট তথ্যের অ্যাক্সেস থাকে।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার জ্ঞান ও উদ্ভাবনের আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে, যা মেধা বৃদ্ধির জন্য একটি সুন্দর পরিবেশ প্রদান করে। এর বিশাল সংগ্রহ, অত্যাধুনিক প্রযুক্তি, অন্তর্ভুক্তি সুবিধা এবং গবেষণার প্রতিশ্রুতি সহ, গ্রন্থাগারটি বিশ্ববিদ্যালয় সম্প্রদায়ের জন্য একটি অমূল্য সম্পদ হয়ে উঠেছে। এটি অভিযোজিত এবং বিকশিত হওয়ার সাথে সাথে নিঃসন্দেহে খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ল্যান্ডস্কেপ গঠনে এবং শেখার ও আবিষ্কারের সংস্কৃতি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

একুশে সংবাদ/এসএপি

 

Link copied!