AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পর্দা নামলো ‍‍`অদিতি সঙ্গীত নিকেতন‍‍`র বসন্ত উৎসবের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪১ এএম, ২৩ মার্চ, ২০২১
পর্দা  নামলো ‍‍`অদিতি সঙ্গীত নিকেতন‍‍`র বসন্ত উৎসবের

উত্তর কাট্টলী ঐতিহ্যবাহী সঙ্গীত প্রতিষ্ঠান অদিতি  সঙ্গীত নিকেতনের দু-দশক পূর্তি উপলক্ষে আগামী ১৭ই মার্চ হতে কাট্টলী সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয় ও কলেজ মাঠে ভারতীয় সহকারী হাই কমিশনারের সহযোগিতায় তিন দিন ব্যাপী বসন্ত উৎসব শেষ হয়েছে। সংগঠনের সভাপতি আবিদা আজাদের সভাপতিত্বে তিন দিনব্যাপী অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে  শুভ উদ্বোধন করেন  প্রাক্তন লায়ন গর্ভনর রূপম কিশোর বড়–য়া । প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা শিল্প কলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

এতে স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব ডা: কিশোর আচার্যের শুভেচ্ছা বক্তব্য রাখেন  আহবায়ক এড.মিনহাজ উদ্দিন রাসেল ও সম্বনয়ক জুয়েল শীল।

উৎসবের ২য় দিনে সংগঠনের উপদেষ্ঠা রাখাল চন্দ্র দাশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত আহবায়ক মাহতাব উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে মানবিক পুলিশের জন্য ডিসি (উত্তর) বিপিএম, পিপিএম বিজয় বসাককে এবং করোনাকালীন সময়ে মানুষের পাশে থাকার করোনা মোকাবিলায় অবদান রাখার জন্য করোনা মেডিসিন ব্যাংক ও করোনা ফুড ব্যাংকের সম্মানিত উদ্যোক্তা এবং আল আমিন হাসপাতাল (প্রা) লিমিটেড এর মেডিকেল ডিরেক্টর ডা: মেসবাহ উদ্দীন তুহিনকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১০ নং উত্তর কাট্টলী আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক গিয়াস উদ্দিন জুয়েল ও হাবিবুর রহমান হাবিব। 

উৎসবের ৩য় দিন স্বাধীনতার সূর্বণ জয়ন্তী উপলক্ষে সংগঠনের প্রতিষ্ঠাতা টুনটু দাশ বিজযের সভাপতিত্বে ফ্রি ব্লাড গ্রুপিং কর্মসূচীর উদ্বোধন করেন বিএসআরএম এর হেড অব সেলস মো: ইমতিয়াজ উদ্দিন চৌধুরী, ২য় অধিবেশনে পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে  সংগঠনের সহ সভাপতি শহীদুল ইসলাম দুলদুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম -৪ আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব আলহাজ্ব দিদারুল আলম এম পি, প্রধান বক্তা হিসাবে উপস্থিত মুক্তিযোদ্ধা, গেরিলা কমান্ডার, গবেষক ও প্রাবন্ধিক সিরু বাঙালি,  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দায়রা জজ আদালত এডিশনাল পিপি এডভোকেট উত্তম কুমার দত্ত, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা: মুকেশ কুমার দত্ত, শুভেচ্ছা বক্তব্য রাখেন শাহাদাত হোসেন শাহেদ প্রতিষ্ঠাতা টুনটু দাশ বিজয়, এডভোকেট মিনহাজ উদ্দিন রাসেল, জুয়েল শীল।  

উক্ত তিন দিন ব্যাপী বসন্ত উৎসবে বিভিন্ন গুণী শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করেছেন গিরীজা রাজবর, প্রেম সুন্দর বৈষ্ণব, অনুপম দেবনাথ  পাবেল, নীলিমা বিশ্বাস, আনিকা দাশ চৌধুরী , রুবেল চৌধুরী , অনামিকা চৌধুরী, জিয়াউর রহমান  জাতীয় জাদুশিল্পী রাজীব বসাক, , এছাড়াও বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম , নৃত্য নিকেতন,সুরাঙ্গন বিদ্যাপীঠ, স্মরলিপি  সাং¯ৃ‹তিক ফোরাম  সহ চট্টগ্রামের বিভিন্ন সংগঠন উক্ত অনুষ্ঠানে অংশগ্রহন করেন  অনুষ্ঠনে একক ঢোল বাদন পরিবেশন করেন মনু বাইন ।

লায়ন রূপন কিশোর বড়–য়া বলেন অদিতি সঙ্গীত নিকেতন আজ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু উতসব পালন করছে এটি একটি গর্বের বিষয় । মাদক থেকে দুরে থাকতে হলে সংস্কৃতিক চর্চার কোন বিকল্প  নাই। সংস্কৃতি চর্চা করলে সন্তান  অপসংস্কৃতিকে  গ্রহন করবে । বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশে আমরা যেমন পরাধীন থাকতাম ঠিক তেমনি আমরা বাঙালি সংস্কৃতি চর্চা থেকে দুরে থাকতে হতো। তাই হাজার বছরের শ্রেষ্ট বাঙালী বঙ্গবন্ধুকে আমরা যতদিন বাংলাদেশ থাকবে ততোদিন বাঙিলীর হ্রদয়ে থাকবে বঙ্গবন্ধু, আর ঋতু রাজ হচ্ছে বসন্ত তাই বসন্ত সবার জীবনে নতুনের বারতা ছড়িয়ে দিক।

প্রধান অতিথি দিদারুল আলম বলেন, একটি সুন্দর সমাজের জন্য সংস্কৃতি চর্চা খুবই গুরুত্বপূর্ণ। সেটা কাট্টলীতে দু-দশক ধরে করে আসছে অদিতি সংগীত নিকেতন। সঙ্গীত মানুষের মনকে সতেজ করে মানুষের অনুভুতি জাগিয়ে তোলে । এখন কিশোর গ্যাং সহ বিভিন্ন অপকর্মে আমাদের সন্তানরা লিপ্ত তাদেরকে এইসব থেকে দুরে রাখার একটি মাধ্যম সঙ্গীত ।তাই সকলকে সঙ্গীত র্চ্চার মাধ্যমে সুন্দর সমাজ বিনির্মান করার তিনি আরও বলেন, মাননীয় প্রধান মন্ত্রীর কথা আমাদের সবাইকে মানতে হবে। সবাইকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। নিজেকে বাঁচাতে হবে, সঙ্গে দেশকেও।


একুশে সংবাদ/আ

Link copied!