AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প যথাসময়ে শেষ করার আহ্বান ইউজিসি’র


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৯ পিএম, ১২ ডিসেম্বর, ২০২৩
বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প যথাসময়ে শেষ করার আহ্বান ইউজিসি’র

প্রকল্পের তথ্য ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের উদ্যোগ পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

২০২৩-২০২৪ অর্থ বছরে এডিপিভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মঙ্গলবার ইউজিসি অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া সভায় সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রফেসর আলমগীর বলেন, উন্নয়ন প্রকল্পের ব্যয় ঠিক থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে।

ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য প্রফেসর আলমগীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্পের কাজ তদারকির আহ্বান জানান।

উন্নয়ন প্রকল্পের তথ্য ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নতুন উন্নয়ন প্রকল্পসমূহের তথ্য-উপাত্ত ও বাস্তবায়ন অগ্রগতি ডিজিটাল মাধ্যমে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি যেকোন সময় ও স্থান থেকে জানা সম্ভব হবে। তিনি প্রকল্পের হালনাগাদ তথ্য সবুজ পাতা প্লাটফর্মে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান। 
ইউজিসি’র পরিচালক মাকছুদুর রহমান প্রকল্প গ্রহণের সময় ফিজিবিলিটি স্টাডি, অঙ্গ নির্ধারণ, প্রাক্কলন, বাস্তবায়নের সময় ও পরিকল্পনা সঠিকভাবে করা প্রয়োজন বলে জানান। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রকল্প বাস্তবায়নে কোন ধরনের সমস্যায় পড়লে দ্রুত ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করার আহ্বান জানান। প্রকল্প সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে যুগোপযোগি প্রশিক্ষণ প্রদান করা প্রয়োজন বলে জানান।

সভায় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস- এর প্রকল্প পরিচালক এবং ইউজিসি’র পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক শাহ মোহাম্মদ আমিনুল ইসলাম, উপরিচালক শিবানন্দ শীল, রোকসানা লায়লাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

Link copied!