AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা হবে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:১০ পিএম, ৬ জুলাই, ২০২৩
সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা হবে

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে ‘একক’ ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে ১৫ সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটিও গঠন করেছে প্রতিষ্ঠানটি।

 

ইউজিসি চেয়ারম্যানের নেতৃত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১১জন উপাচার্যকে সদস্য রেখে এই কমিটি গঠিত হয়। মঙ্গলবার (৪ জুলাই) এই কমিটি গঠন করা হলেও বিষয়টি বুধবার (৫ জুলাই) গণমাধ্যমকে জানায় ইউজিসি।

 

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্যরা এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন।

 

এছাড়া একজন ইউজিসির প্রশাসন বিভাগের সদস্য এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ (এসপিকিউএ) থেকে একজন করে সদস্য রাখা হয়েছে। কমিটির সদস্যসচিব ইউজিসি সচিব।

 

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে আওতাভুক্ত করে ‘একক’ ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ১৫ এপ্রিল প্রজ্ঞাপন জারি করা হয়। সেই প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে এই কমিটি গঠন করা হয়েছে বলে জানায় ইউজিসি।

 

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে একক ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্দেশ্যে এগোচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে গত ৩ এপ্রিল ইউজিসির এক সভায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!