AB Bank
ঢাকা রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্মার্ট ফুয়েল ডিস্ট্রিবিউশন মনিটরিং সিস্টেম চালু করতে চায় বিপিসি


Ekushey Sangbad
অর্থ-বাণিজ্য ডেস্ক
০৩:৩৮ পিএম, ২৩ মে, ২০২৪
স্মার্ট ফুয়েল ডিস্ট্রিবিউশন মনিটরিং সিস্টেম চালু করতে চায় বিপিসি

স্মার্ট ফুয়েল ডিস্ট্রিবিউশন মনিটরিং সিস্টেম (এসএফডিএমএস) চালু করতে চায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। পর্যায়ক্রমে জ্বালানি তেল খালাস থেকে শুরু করে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া পর্যন্ত আধুনিক এই মনিটরিং সিস্টেম চালু করা হবে। তবে আপাতত পরিবহনে এই আধুনিক সিস্টেম চালু করার ওপর জোর দিয়েছে জ্বালানি বিভাগ।

জ্বালানি বিভাগ সূত্র বলছে, আগামী জুনের মধ্যে এই ব্যবস্থা চালু করতে চায় বিপিসি। তবে এর জন্য আরও কিছু সময় প্রয়োজন হতে পারে বলেও জানান তিনি।

জ্বালানি বিভাগের সচিব মো. নূরুল আলম সাম্প্রতি জ্বালানি বিভাগের এক বৈঠকে জ্বালানি তেল পরিবহন ব্যবস্থায় অনিয়ম বন্ধে স্মার্ট ফুয়েল ডিস্ট্রিবিউশন মনিটরিং সিস্টেম চালু করার নির্দেশ দেন।

বিপিসি’র একজন কর্মকর্তা বলেন, স্মার্ট ফুয়েল ডিস্ট্রিবিউশন মনিটরিং সিস্টেম চালু করার বিষয়টি একটি বিষয়ের ওপর নির্ভর করে না। এজন্য বিপিসি’র একগুচ্ছ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। আমরা এখন পরিবহনের বিষয়টিকে সামনে রেখে কাজ করছি। একইসঙ্গে আমাদের পরিকল্পনা রয়েছে পুরো জ্বালানি তেল আমদানি থেকে ভোক্তার কাছে পৌঁছে দেওয়া পর্যন্ত বিষয়টি আধুনিক করার। এ বিষয়ে আরও কিছু জানার জন্য তিনি বিপিসি চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

বিপিসি’র পরিকল্পনায় দেখা যায়, ২০২৪ থেকে ২০২৫ এর জুন পর্যন্ত জ্বালানি তেল পরিবহন আধুনিকায়ন করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বিপিসি’র স্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে আধুনিক আইপি ক্যামেরা মনিটরিংয়ের লক্ষ্যে ড্যাশবোর্ড চালু করতে হবে। জ্বালানি তেল আমদানি ও বিতরণ সংক্রান্ত ট্যাংক-লরির নিরাপত্তা নিশ্চিত করতে জিপিএস ট্রাকার মনিটরিং ব্যবস্থা চালু করা হবে। জ্বালানি তেল পরিবহন কাজে নিয়োজিত অয়েল ট্যাংকার মনিটরিংয়ের লক্ষ্যে গুগল ম্যাপের সঙ্গে সমন্বয় করে অটোমেটিক আইডেনটিফিকেশন সিস্টেম (এআইএস) ব্যবস্থা চালু করতে হবে। সেবা সহজীকরণ ও গ্রাহক ভোগান্তি দূরীকরণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এর অনুকূলে ৫ (পাঁচ) ডিজিটের হটলাইন নম্বর চালু করা হবে।

জ্বালানি তেল পরিবহন মনিটরিংয়ের জন্য ২০২৬ থেকে ২০৩০ পর্যন্ত আরও কিছু পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে- বিপিসি’র আওতাধীন বিপণন কোম্পানিগুলোর সব প্রধান স্থাপনার অটোমেশন সম্পন্ন করতে হবে। একইসঙ্গে সেক্টর ভিত্তিক জ্বালানি তেলের ব্যবহার সংক্রান্ত পরিসংখ্যান প্রস্তুতের লক্ষ্যে ডিলার/এজেন্ট এবং গ্রাহকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে অ্যাপসভিত্তিক ডাটাবেজ প্রস্তুত করা হবে।

এর পাশাপাশি মোবাইল ফিন্যান্সিয়াল সিস্টেম এবং বিভিন্ন ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে জ্বালানি তেলের বিল পরিশোধ ব্যবস্থা এবং বিলের হালনাগাদ তথ্য ও প্রত্যয়নপত্র সংগ্রহ ব্যবস্থা চালু করা হবে।
একুশে সংবাদ/বা.ট্রি./ এসএডি
 

Link copied!