AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পীরগঞ্জে ইট ভাটার ধুঁয়া ও গরম বাতাসে ঝলসে গেছে ৬০ এক বোরো ধান ক্ষেত


পীরগঞ্জে ইট ভাটার ধুঁয়া ও গরম বাতাসে ঝলসে গেছে ৬০ এক বোরো ধান ক্ষেত

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে তিন ইট ভাটার কালো ধুঁয়া আর গরম বাতাসে প্রায় ৬০ একর বোরো ধান ক্ষেত ঝলনে গেছে। এতে চরম বিপদে পরেছেন প্রায় অর্ধশত ক্ষুদ্র ও মাঝারি কৃষক। বৃহস্পতিবার দুপুরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন কৃষি বিভাগ। 

পীরগঞ্জ পৌর শহরের গুয়াগাঁও গ্রামের ফসলী জমির আশে পাশে ঢাকাইয়া শহজাহান, বেলাল ও আকবর আলী নামে তিন ব্যক্তি তিনটি ভাটা গড়ে তুলেছেন। তাদের ভাটার কালো ধুঁয়া আর গরম বাতাসে পরিবেশ দুষনের পাশাপাশি আশ পাশের ফসল ও আশ বাগানের ব্যাপক ক্ষতি হচ্ছে। গত কয়েক দিনে ভাটার কালো ধুয়া আর গরম বাতানে আশ পাশের প্রায় ৬০ একর বোরো ধান ক্ষেত ঝলসে গেছে। এর প্রতিকার পেতে বুধবার (৮ মে) উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত আবেদন করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা। ফসল হারানোর শংকায় চরম দুশ্চিন্তায় পড়েছেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। কৃষক অহিদুল, শাহজাহান, বাদল সহ অনেকে জানান, ধার দেনা করে তারা তাদের বোরো ধান ক্ষেত আবাদ করেছিলেন। এখন ধানের শীষ বের হওয়ার উপক্রম হয়েছে। ঠিক এই সময়ে ভাটার কালো ধুয়া আর গরম বাতাসে তাদের ধানের পাতা ঝলসে হলুদ হয়ে গেছে। আর যসেব ধানের শীষ বের হয়েছে তার সবটাই চিটা হয়ে গেছে। শীষে কোন ধান নাই। এ অবস্থায় চরম দুশ্চিন্তায় আছেন তারা।

বৃহস্পতিবার দুপুরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে কৃষকদের ক্ষতিপূরন দাবী করেছেন পৌর কাউন্সিলর আব্দুস সামাদ। তিনি বলেন, অনেকে ধার দেনা করে বোরো ধান আবাদ করেছেন। অবৈধ ইটভাটার কারণে তাদের ফসল নষ্ট হয়েছে। কৃষকদের ক্ষতিপূরণ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষের কাছে দাবী জানািচ্ছ।
এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে বৃহস্পতিবার দুপুরে কৃষি বিভাগ মাঠ পরিদর্শন করে বিষয়টি পর্যবেক্ষনে বেখেছেন বলে জানালেন কৃষি  সম্প্রসারণ কর্মকর্তা নিহার রঞ্জন রায়। তিনি বলেন,  তাপের কারণে ফসলের এমন অবস্থা হয়েছে। তবে কি পরিমান ক্ষতি হচ্ছে তা তারা পর্যব্ক্ষেনে রেখেছেন।
এ বিষয়ে ইট ভাটা মালিকরা কোন কথা বলতে রাজি হননি।

এদিকে ফসলি জমির ইটভাটগুলোর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আরো ক্ষতির মূখে পড়বে কৃষি অর্থনীতি এবং ক্ষতিগ্রস্থ হবে কৃষক। তাই এসব ভাটার মালিকের বিরুদ্ধে এখনই কার্যকর ব্যবস্থা নেয়া দাবী জানিয়েছেন এলাকার কৃষক সমাজ। 

একুশে সংবাদ/এস কে   

 

Link copied!