AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা


Ekushey Sangbad
বোদা উপজেলা প্রতিনিধি, পঞ্চগড়
০৬:৫৫ পিএম, ১৫ জানুয়ারি, ২০২৩
বোদায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা

পঞ্চগড়ের বোদায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি মৌসুমের এ উপজেলায় গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৯৫০ হেক্টর। আবহাওয়া অনুকুলে থাকলে চলতি মৌসুমে গম চাষের বাম্পার ফলন আশা করছেন এ উপজেলার কৃষকরা। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় কম বেশী সব এলাকাতে গমের আবাদ হয়েছে।

 

উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের ছেতনাইপাড়া গ্রামের গম চাষী ওসমান গণী জানান, অন্যান্য বছরের মত তিনি এবারও গম চাষ করেছেন। গমের বাজার মুল্য ভাল হওয়ায় তিনি গম চাষ ধরে রেখেছেন।

 

উপজেলা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায় অন্যান্য বছরের চেয়ে এ উপজেলায় গম চাষ কমে গেছে। কৃষকরা মৌসুমে ফসল হিসেবে সরিষা চাষের দিকে ঝুকে পড়েছেন। কারণ গম উত্তোলন করে সেই জমিতে বোরো আবাদ করা কৃষকদের জন্য কষ্টকর হয়ে যায়। আর সরিষা চাষ করলে কৃষকরা অতি তাড়াতাড়ি সরিষা উত্তোলন করে বোরো ধান আবাদ করতে পারেন। এ জন্য কৃষকরা গম আবাদের চেয়ে সরিষা, আলু, অন্যান্য লাভজনক আবাদের দিকে ঝুকে পড়েছে।

 

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, উপজেলার কম বেশি সব এলাকায় গমের আবাদ হয়েছে। উপজেলা কৃষি অফিস হতে কৃষি প্রনোদনা হিসেবে বিনামুল্যে কৃষকদের মাঝে গম বীজ ও সার বিতরণ করা হয়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

 

একুশে সংবাদ/লি.উ.মা.প্রতি/এসএপি
 

Link copied!