AB Bank
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র শবে বরাত পালিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:৩৭ এএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র শবে বরাত পালিত

পবিত্র শবেবরাত মুসলমানদের জন্য অনন্য ইবাদতের রাত। প্রতি বছর হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি ‘শবেবরাত’ হিসেবে পালিত হয়। এবারও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রোববার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হয়েছে।

এ রাতে রাজধানীসহ দেশের মসজিদগুলোতে অনুষ্ঠিত হচ্ছে মিলাদ, মাহফিল ও দোয়া। বিভিন্ন এবাদতে সময় কাটিয়েছেন মুসল্লিরা। ইমামদের নেতৃত্বে দেশের শান্তি-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদেও মিলাদ ও বিশেষ মোনাজাত হয়েছে। দেশের মঙ্গল কামনার পাশাপাশি মহান স্বাধীনতার সংগ্রামে শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ ও বিশেষ মোনাজাত হয়।

এর আগে জাতীয় মসজিদে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ‘পবিত্র শবে বরাতের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ করেন জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমীন। এশার নামাজের পর মোনাজাতে মুসলমানরা নিজের গুনাহের মাফ চেয়ে প্রার্থনা করেন। অনেকেই কান্নায় ভেঙে পড়েন স্বজনের মাগফেরাত কামনায়।

শবেবরাত সম্পর্কে হাদিসে বলা হয়েছে- নবী করিম (সা.) বলেছেন, ‘আল্লাহ্ তায়ালা অর্ধশাবানের রাতে (শবে বরাত) মাখলুকাতের দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ যে রাতে বান্দাকে তার প্রতিপালক গোনাহ থেকে মুক্তি দিয়ে ক্ষমা করে দেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!