AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মেট্রোরেলের টিকিটে ভ্যাটের প্রস্তাব প্রত্যাহারের দাবি যাত্রী কল্যাণ সমিতির


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:৫৭ পিএম, ৮ জুন, ২০২৪
মেট্রোরেলের টিকিটে ভ্যাটের প্রস্তাব প্রত্যাহারের দাবি যাত্রী কল্যাণ সমিতির

প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শনিবার (৮ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, নির্মাণ খরচের উচ্চ মূল্যের কারণে বাংলাদেশে মেট্রোরেলের বিদ্যমান ভাড়া প্রতিবেশী দেশসহ এশিয়া মহাদেশের অন্যান্য দেশের তুলনায় কয়েকগুন বেশি। গড় জিডিপি বিবেচনায় বাংলাদেশ ও ভারত প্রায় কাছাকাছি হলেও ভারতের তুলনায় প্রায় ৩ থেকে ৪ গুন বেশি। পাকিস্তানের তুলনায় ৩ গুন বেশি। এমনকি ইউরোপের অনেক দেশেও আমাদের দেশের চেয়ে কম মূল্যে মেট্রোতে যাতায়াত করা যায়।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, সরকার রাজধানীর গণপরিবহনের পরিবেশ উন্নত করা ও শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতার কারণে অতিরিক্ত ভাড়ায় দেশের যাত্রীরা উচ্চমূল্যের টিকিটে যাতায়াতে বাধ্য হচ্ছে। মেট্রোর টিকিটের উচ্চ মূল্যের কারণে দেশের সাধারণ মানুষ, নিম্ন আয়ের লোকজন মেট্রোরেল ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এমন পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাস হলে মেট্রোরেলের টিকিটের মূল্যে আরও বেড়ে যাবে। এতে মেট্রোরেল আধুনিক গণপরিবহনের পরিবর্তে উচ্চবিত্তের পরিবহনে পরিণত হবে। মেট্রোরেল চালুর ক্ষেত্রে সরকারের মূললক্ষ্য ব্যহত হবে।

এমন পরিস্থিতিতে প্রস্তাবিত জাতীয় বাজেটে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব বাতিলের দাবি জানান তিনি।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!