AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ওসিদের বদলিতে সময় আরও বাড়ল


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:১৪ পিএম, ৪ ডিসেম্বর, ২০২৩
ওসিদের বদলিতে সময় আরও বাড়ল

ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) ৫ ডিসেম্বরের মধ্যে বদলির নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। সেই সময়সীমা বাড়িয়ে ৮ ডিসেম্বর করা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) ইসির এক স্মারকে সময় বৃদ্ধির এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের পর্যায়ক্রমে বদলীর প্রস্তাব নির্বাচন কমিশনে ৫ ডিসেম্বরের পরিবর্তে ৮ ডিসেম্বরের মধ্যে প্রেরণ নিশ্চিত করতে হবে।

কর্মস্থলে ৬ মাস হয়েছে, এমন ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করতে বলে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয় ইসি। এতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলী করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যে সকল থানার ওসিদের বর্তমান কর্মস্থলে ৬ মাসের অধিক চাকুরীকাল সম্পন্ন হয়েছে, তাদের অন্য জেলায় বা অন্যত্র বদলীর প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন।

একই দিন জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেওয়া এক চিঠিতে কর্মস্থলে এক বছর হয়েছে এমন উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলি করতে নির্দেশ দেয় ইসি। এরই মধ্যে ৪৭ ইউএনওকে বদলির প্রস্তাবে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

অন্যদিকে, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৩৩ জন ভারপ্রাপ্ত কর্মকর্তাকে যেকোনো সময় বদলি হতে পারে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খ মহিদ উদ্দিন। সোমবার তিনি জানান, নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক এই বদলি প্রক্রিয়া চলছে।

মহিদ উদ্দিন বলেন, ‘একই থানায় ছয় মাসের অতিরিক্ত সময় দায়িত্বে থাকা ৩৩ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকাসহ বদলির অনুমোদনের জন্য আজকেই (সোমবার) নির্বাচন কমিশনে চিঠি পাঠানো হবে।’

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

Link copied!