AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ্বিতীয়বারের মতো পাবনার শ্রেষ্ঠ ইউএনও ভাঙ্গুড়ার নাহিদ হাসান খান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:০১ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২৩
দ্বিতীয়বারের মতো পাবনার শ্রেষ্ঠ ইউএনও ভাঙ্গুড়ার নাহিদ হাসান খান

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখায় দ্বিতীয়বারের মতো পাবনা জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ নাহিদ হাসান খান। তিনি ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

পাবনা জেলা প্রাথমিক শিক্ষা পদক কমিটির সভাপতি জেলা প্রশাসক মু: আসাদুজ্জামান ও সদস্য সচিব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি তালিকা থেকে এ তথ্য জানা যায়।

 

প্রাথমিক শিক্ষার উৎকর্ষ সাধন নৈতিক শিক্ষায় শিক্ষিত জাতি গঠনের জ্ঞান চর্চার ক্ষেত্র তৈরি, দৈনন্দিন জীবন-যাপনে সততা স্বচ্ছতাসহ শিক্ষা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি লাভ করেন।

 

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খান শেরপুর জেলার সদর উপজেলার হেরুয়া তালুকপাড়া গ্রামের মোহাম্মদ নাসির উদ্দীন খান ও ফরিদা খানমের সুযোগ্য সন্তান। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। মোহাম্মদ নাহিদ খান প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ও দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে ৩৪তম বিসিএস প্রশাসন ক্যাডার হিসেবে যোগদান করেন।

 

ভাঙ্গুড়া উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৯ নভেম্বর ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন মোহাম্মদ নাহিদ হাসান খান। দায়িত্ব গ্রহনের পর থেকে উপজেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছেন।

 

তিনি উপজেলার ৯৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন, শিক্ষা উপকরণ বিতরণ, মা সমাবেশ, বিদ্যালয় চত্বরে বাগান বিলাস বৃক্ষ রোপণ, ফুটবল বিতরণ, আশ্রয়ণ প্রকল্পের শতভাগ শিক্ষার্থীদের প্রাথমিক বিদ্যালয়ের অন্তর্ভুক্তকরণ, শিক্ষার্থীদের জন্য জ্ঞান আহরণের জন্য উন্মুক্ত লাইব্রেরী "নির্ঝরিণী" স্থাপন, উপজেলার মিস মেথুইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অস্থায়ী শেণিকক্ষ নির্মাণ, সরকারি নিবন্ধনসহ ভাঙ্গুড়া ল্যাংগুয়েজ ক্লাব স্থাপন, যেখানে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থী ও সকল শেণিপেশার মানুষ নিয়মিত অংশগ্রহণ করছে, উপজেলা সেবাব্রতী কিন্ডারগার্টেনে আধুনিক প্লে-কর্নার স্থাপন, অভিভাবকদের জন্য অপেক্ষগার অভিভাবক শেড নির্মাণ, দেয়াল সংস্করণ, বিদ্যালয় সুসজ্জিত ও আধুনিকরণ, উপজেলার খানমরিচ ইউনিয়নের চকদিগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম এবং পুষ্টি সেবা নিশ্চিতকল্পে অভিভাবক ও ম্যানেজিং কমিটির সাথে মতবিনিময় সভা, কাব ক্যম্পপুরির আয়োজন, হলদে পাখির প্রোগ্রাম, বৃক্ষ রোপণ কর্মসূচি, শহীদ মিনার সংস্কার, জাকজমকভাবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল প্রতিযোগিতার আয়োজন, গরীব শিক্ষার্থীদের চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতাসহ নানা কার্যক্রম চালিয়ে আসছেন।

 

এছাড়াও আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত ৪১ টি পরিবারের মাঝে জেলা প্রশাসকের উপস্থিতিতে পড়ার টেবিল (প্রতিটির মূল্য এক হাজার দুইশত টাকা), স্কুল ব্যাগ, বই খাতা, কলম ও পোশাক বিতরণ করা হয়। উপজেলার প্রাথমিক শিক্ষায় আধুনিক প্রযুক্তি ও শিক্ষার্থীর পাঠক্রম সংক্রান্ত তার গবেষনামুলক লেখা পাঠকদের দারুণভাবে উদ্বুদ্ধ করে

 

প্রাথমিক শিক্ষা নিয়ে বিশ্লেষণধর্মী  সম্পাদকীয় ও উপ-সম্পাদকীয় তার প্রতিটি লেখা জাতীয় দৈনিক বাংলা, ইংরেজি, স্থানীয়, দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল ও বার্তা সংস্থায় গুরুত্বের সাথে প্রকাশিত হয়।

 

পিইডিপি-৪ প্রকল্প ও SLIP প্রকল্পের কাজের মান যাচাই ও নিয়মিত পরিদর্শন, পরিদর্শন নির্দেশনা অনুযায়ী অগ্রগতি যাচাই, মেধা যাচাইসহ অন্যান্য সকল কার্যক্রম পরিচালনা করে আসছেন। জাতীয় দিবসগুলো বর্ণাঢ্যরুপে উপভোগ্য করে তুলতে তার প্রচেষ্টাও প্রশংসনীয় বলে জানা গেছে।

 

পাবনা জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নির্বাচিত হওয়ায় মোহাম্মদ নাহিদ হাসান খান একুশে সংবাদ.কমকে জানান, প্রাথমিক শিক্ষা হলো প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল ভিত্তি। রাষ্ট্র কর্তৃক অর্পিত দায়িত্ব ন্যায়-নিষ্ঠার সাথে পালন করার চেষ্টার ফসল এই স্বীকৃতি। যে কোন স্বীকৃতি কাজের প্রতি আগ্রহ ও গতি বৃদ্ধি করতে সহায়তা করে বলেও জানান তিনি।

 

একুশে সংবাদ/শ.হ.প্র/জাহা

Link copied!