AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঘরেই বানিয়ে নিন শ্যাম্পুর বিকল্প!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:৪০ এএম, ২৯ জানুয়ারি, ২০২৩
ঘরেই বানিয়ে নিন শ্যাম্পুর বিকল্প!

শীতকালে দূষণের পরিমাণ এত বেশি থাকে, বাড়ি ফিরে চুলে শ্যাম্পু না করলেই নয়। চারপাশের ধুলো, ধোঁয়ায় চুলের হাল ক্রমশ খারাপ হতে থাকে। তার উপর বাতাসে আর্দ্রতার পরিমাণ এত বেশি থাকে, যে চুলে আঠাল ভাব চলে আসে। এক দিন শ্যাম্পু করলে পরের দিনই দেখা যায়, চুলের অবস্থা যে কে সেই। বিশেষ করে যাদের মাথার ত্বক খুব তৈলাক্ত, শ্যাম্পু করা ছাড়া তাঁদের উপায় থাকে না। তবে বাজারচলতি শ্যাম্পুতেও মিশে থাকে রাসায়নিক নানা উপাদান। ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের হাল আরও শোচনীয় হতে থাকে। তবে শ্যাম্পুর কিছু বিকল্প ঘরোয়া উপায় আছে, যেগুলি ব্যবহার করলে শ্যাম্পুর মতোই সুফল পাবেন। 

 

অ্যাপল সাইডার ভিনিগার

ওজন ঝরতে অ্যাপল সাইডার ভিনিগার দারুণ কার্যকর। মেদ ঝরানোর পাশাপাশি চুল পরিষ্কার রাখতেও এই ভিনিগার সাহায্য করে। এই ভিনিগারে আছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান। তা মাথার ত্বকের ময়লা, মৃত কোষ দূর করতে সাহায্য করে। খুশকির সমস্যা থাকলে এই ভিনিগার দিয়ে চুল ধুতে পারেন। সুফল পাবেন।

 

লেবুর রস

শ্যাম্পু করতে গিয়ে দেখলেন বোতল ফাঁকা। কিন্তু শ্যাম্পু না করলেও চলবে না। তা হলে উপায়? স্নানঘর থেকে সোজা চলে যান হেঁশেলে। একটু খুঁজলেই পাতিলেবু পাওয়া যাবে। শ্যাম্পুর বিকল্প হিসাবে মাথায় মাখুন লেবুর রস। লেবুর রস খুশকির সমস্যা দূর করতেও দারুণ উপকারী। গরম জলে লেবুর রস মিশিয়ে তার পরেই ব্যবহার করুন। বেশি উপকার পাবেন।


অ্যালো ভেরা

ভিটামিন, মিনারেলস, এনজাইম, সেলিসাইলিক অ্যাসিড-সমৃদ্ধ অ্যালো ভেরা শ্যাম্পুর বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে জমে থাকা তেল র‍্যাশ, ব্রণর জন্ম দেয়। অ্যালো ভেরা এই সব কিছুর সমস্যা থেকে মুক্তি দেয়। এতে থাকা অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান চুলের যত্ন নেয়। শ্যাম্পুর পরিবর্তে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

 

একুশে সংবাদ/আ/ সম 

Link copied!