AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সোনারগাঁয়ে ‘পাগলা গাছের মেলা’ শুরু


সোনারগাঁয়ে ‘পাগলা গাছের মেলা’ শুরু

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ের হামছাদী গ্রামে দুটি গাছের খুঁটিকে প্রায় ৩০০ বছর ধরে পূজা অর্চনা করে আসছেন সনাতন ধর্মাবলম্বীরা।

মঙ্গলবার (১৪ মে) এ পূজাকে কেন্দ্র করে শুরু হয়েছে তিন দিনব্যাপী এই মেলা। স্থানীয়দের মাঝে এ মেলার নাম ‘পাগলা গাছের মেলা’।

পাগলা গাছের মেলা উপলক্ষে উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের হামছাদী গ্রামে শত শত পাগল ভক্তদের উপস্থিতিতে উৎসবের আমেজে মুখরিত হয়েছে। মেলা প্রাঙ্গণে হস্ত কারুশিল্প ও বিভিন্ন খাবার সামগ্রী নিয়ে পসরা সাজিয়ে বসেছে ব্যবসায়ীরা।

পুরোহিত তপন চক্রবর্তী বলেন, উপজেলার হামছাদী গ্রামে প্রায় ৩০০ বছর ধরে দুটি গাছের খুঁটিকে সনাতন ধর্মাবলম্বীর লোকজন আনুষ্ঠানিকভাবে পূজা অর্চনা করেন।

পাগলা গাছের মেলা

প্রতি বছর পুকুর থেকে খুঁটি দুটি উঠিয়ে ডাঙ্গায় এনে দুধ, কলা, ঘি, ফল-ফলাদি ভোগ দেয়াসহ পাঠা বলি দিয়ে পাগলের নামে উৎসর্গ করেন ভক্তরা। পরে আবার এগুলোকে পুকুরে ডুবিয়ে দেয়া হয়।

পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক দিলীপ চন্দ্র শীল বলেন, মহাদেব রূপে থাকা খুঁটি দুটি পাশের একটি পুকুরের পানির নিচে থাকে। বাংলা বছরের জ্যৈষ্ঠ মাসের এক তারিখে পুকুরে থাকা ওই খুঁটি দুটি ভেসে ওঠে এবং তখনই সনাতন ধর্মাবলম্বী পাগল ভক্তরা পুকুর থেকে খুঁটি দুটি উঠিয়ে ডাঙ্গায় এনে দুধ, কলা, ঘি, ফল-ফলাদি ভোগ দেয়াসহ পাঠা বলি দিয়ে পাগলের নামে উৎসর্গ করেন।

মেলা উপলক্ষে মেলার বটমূলে তিন দিনব্যাপী দেশের বিভিন্ন এলাকার বাউল শিল্পী ও পাগলদের পরিবেশনায় পালাগান, বাউল গান, জারি, সারিগান, গীতাপাঠ, কীর্তন ও আলোচনা সভার আয়োজন করেন সোনারগাঁবাসি।

 

একুশে সংবাদ/আ.হ/বিএইচ

 

Link copied!