AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রীমঙ্গলে বিলাশছড়া পরীক্ষণ খামার ও বিটিআরআই এর প্রধান খামারে টিপিং কার্যক্রম শুরু


শ্রীমঙ্গলে বিলাশছড়া পরীক্ষণ খামার ও বিটিআরআই এর প্রধান খামারে টিপিং কার্যক্রম শুরু

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত  বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের  বিলাশছড়া পরীক্ষণ খামার ও বিটিআরআই এর প্রধান খামারে বৃহস্পতিবার (১৪ মার্চ) থেকে ২০২৪ সালের নতুন মৌসুমের চা উৎপাদন শুরু হলো। 

এ সময় বিটিআরআই এর পরিচালক ড. মোঃ ইসমাইল হোসেন ও পিডিইউ এর পরিচালক ড. এ.কে.এম. রফিকুল হক উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান বিটিআরআই ও পিডিইউ এর সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। টিপিং কার্যক্রম শুরুর আগে চা শিল্পের উন্নয়নে মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া ও মোনাজাত করা হয়।

চা সংশ্লিষ্টরা জানান, গত ১লা  মার্চ থেকে শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন চা বাগানে  টিপিং (চা পাতা চয়ন) শুরু  হয়েছে। আগামী সপ্তাহের মধ্যেই সব চা-বাগানে পুরোদমে টিপিং শুরু হয়ে যাবে। 

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট সূত্র জানায়, প্লাকিং বা পাতা চয়নের পূর্ব প্রস্তুতি হিসেবে চা গাছে টিপিং করা হয়। এটি এক ধরনের পাতা চয়নের মতোই। তবে চা গাছগুলোকে টেবিল ফরমেটে আনার জন্যই টিপিং করা হয়। টিপিং এর পর শুরু হয় প্লাকিং। প্রতি বছর ৩১ ডিসেম্বর চা উৎপাদন মৌসুম শেষ হয়ে যায়। তখন চা-গাছ গুলোর পাতাসহ মাথা ছাঁটাই করে দেওয়া হয়। যাকে বলে প্রুনিং। এরপর বৃষ্টি হলেই সবুজ কুঁড়ি বের হতে শুরু করে। তখন শুরু হয় প্লাকিং। এ সময় পুরোদমে শুরু হয় চা উৎপাদন। চলে পরবর্তী ডিসেম্বর পর্যন্ত।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!