AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তানোরে বিএমডিএ কর্মকর্তার যোগসাজশে শতবর্ষী তাজা কড়ই গাছ কর্তন


Ekushey Sangbad
সারোয়ার হোসেন, তানোর, রাজশাহী
০৪:২২ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪
তানোরে বিএমডিএ কর্মকর্তার যোগসাজশে শতবর্ষী তাজা কড়ই গাছ কর্তন

রাজশাহীর তানোরে গোপনে নিলামের মাধ্যমে তরতাজা শতবর্ষী কড়ই গাছ কর্তন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামানের কারিশমায় গাছটি কর্তন করা হয়েছে বলেও একাধিক সুত্র নিশ্চিত করেন। উপজেলার তালন্দ ইউনিয়ন ইউপির মোহর ঘোড়াডুবি মোড়ের পশ্চিমে ঘটে রয়েছে এমন গাছ কাটার ঘটনাটি। একের পর এক গাছ গোপনে নিলাম দিলেও রহস্য জনক কারনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নিরব ভূমিকায় রয়েছে।

ফলে গাছ কাঁটার বিষয়ে সরেজমিনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছেন স্থানীয়রা।

গত রোববার বিকেলের দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, মোহর গ্রামের ঘোড়াডুবি মোড়ের পশ্চিমে শতবর্ষী কড়ই গাছটি কাটা অবস্থায় পড়ে আছে। একেবারেই তরতাজা গাছ। ঘোড়াডুবি মোড় থেকে পাকা রাস্তা ঘেষে উত্তরে ছিল গাছটি। কাটার পর পুরো এলাকা খা খা করছে। 

স্থানীয়রা জানান, রাস্তা দিয়ে ট্রাক যেতে সমস্যা হত কিছু ডালের জন্য এবং এক বাড়ির সমস্যা হচ্ছিল ডালের জন্য। সমস্যা কৃত ডালগুলো কাটলেই সব ঠিক হয়ে যেত। কিন্তু সেটা না করে শহরের এক ব্যক্তির কাছে বিক্রি করেন বিএমডির সহকারী প্রকৌশলী। নিলামের সময় কেউ বুঝতেই পারেনি। যখন কাটা শুরু হয় তখন বুঝতে পারা যায় গাছটি বিক্রি করেছে বিএমডিএ। খরা মৌসুমে গাছের ছায়াতলে শ্রমিকরা বসে আরাম করত। একটা গাছ সহজেই কাটা যায়। কিন্তু কয়েকশো বছর ধরে গাছটি পরিচর্যা করে আসছিল আসপাশের মানুষরা। কোন কারনে যদি কাটতেই হয় তাহলে তো ঢাক ডোল পিটিয়ে প্রকাশ্যে নিলাম দিতে হত। কিন্তু সেটা করা হয়নি।

গাছ কাটার বিষয়ে জানতে তালন্দ ইউনিয়ন পরিষদ (ইউপির) চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবুর সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, সব কিছুই বরেন্দ্র করেছে, আমি কিছুই জানিনা।

এবিষয়ে বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামানের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, গাছ নিলামে কোন অনিয়ম হয়নি, নিয়ম মেনেই অফিসে গাছ নিলাম দেয়া হয়েছে।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!