AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফরিদপুরে বিদেশ ফেরত ক্ষতিগ্রস্তদের আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ


Ekushey Sangbad
সনত চক্রবর্ত্তী, ফরিদপুর জেলা প্রতিনিধি
০৪:০৫ পিএম, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
ফরিদপুরে বিদেশ ফেরত ক্ষতিগ্রস্তদের আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ

রিইন্টিগ্রেশন অব মাইগ্রেন্ট ওয়ার্কার্স ইন বাংলাদেশ ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের আওতায়, বিদেশ ফেরতদের পুনরেত্রীকরণে ফরিদপুর জেলার ৪ টি উপজেলার ২৫ জনবিদেশ-ফেরত অভিবাসীদের নিয়ে উদ্যোক্তা উন্নয়ন ও আর্থিক সাক্ষরতার উপর দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি)  বেলা সাড়ে ১১ টার দিকে শহরের ব্র্যাক লার্নিং সেন্টারে চার দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্ধোধন করেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়াছিন কবীর।

প্রধান অতিথি তিনি তার বক্তব্যে বলেন, বিদেশ ফেরত অভিবাসীদের একত্রিত হয়ে তাদের নতুন করে ঘুরে দাঁড়াতে হবে। তিনি, তাদের ব্যবসা বানিজ্য, বিনিয়োগের সুযোগ এবং অর্থনৈতিক ব্যবস্থার পাশাপাশি কৃষি ঘনিষ্ঠ ভাবে জড়িত থাকার কথা বলেন। তিনি বিদেশ ফেরত অভিবাসীদের কৃষি জমিতে শুধু ধান বা সরিষা চাষের পাশাপাশি স্বাবলম্বী হতে সবজি বা অন্যান্য ফসল চাষ করার পরামর্শ প্রদান করেন। বাড়ীর আশেপাশে উঁচু জায়গাতে বিভিন্ন ধরনের সবজি, আমের বাগান, হলুদ, আদা এগুলো চাষ করারও পরামর্শ দেন। তিনি, ক্ষতিগ্রস্থ বিদেশ ফেরতদের খুঁজে বের করে তাদেরকে বিভিন্ন সেবার আওতায় নিয়ে আসার জন্য ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ একটি চমৎকার আয়োজন করেছে। ব্র‍্যাক কে তিনি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ইকোনমিক রিইন্টিগ্রেশনের সেক্টর স্পেশালিষ্ট মোঃ আমিনুল ইসলাম সরকার এর সঞ্চালনায়, প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফরিদপুর জেলা ব্র্যাক সমন্বয়কারী মোঃ আসাদুল্লাহ, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের জেলা সমন্বয়কারী খালিদ মোহাম্মদ সাইফুল্লাহ, মাইগ্রেশন প্রোগ্রামের সাইকো-সোস্যাল কাউন্সিলর সেক্টর স্পেশালিষ্ট লুৎফে আমিন শশী, সাংবাদিক নিরঞ্জন মিত্র (নিরু) প্রমুখ। 

প্রশিক্ষণ অনুষ্ঠানে বিদেশ ফেরত অভিবাসীদের অর্থ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক গুলো তুলে ধরা হয়। এছাড়াও তাদের সঞ্চয়ে মনোভাবে আগ্রহী করে তোলার জন্য হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সেই সাথে তাদেরকে অপ্রয়োজনীয় গ্রহণে নিরুৎসাহিত করা হয় এবং ঋণ গ্রহন করলে তার সঠিক ব্যাবহার করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

প্রশিক্ষণ অনুষ্ঠান শেষে সুবিধাভোগী ২৫ জন বিদেশ ফেরত অভিবাসী অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।

একুশে সংবাদ/এস কে 

Link copied!