AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঠাকুরগাঁও বুড়িবাধে মাছ ধরা উৎসব অনুষ্ঠিত


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, ঠাকুরগাঁও
০৪:৪২ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
ঠাকুরগাঁও বুড়িবাধে মাছ ধরা উৎসব অনুষ্ঠিত

জাল, সারি বদ্ধ হয়ে পানিতে ফেলছেন কয়েক হাজার মানুষ৷ কেউ ভেলায়, কেউ ছোট নৌকায় করে চলছে মাছ ধরার এক প্রতিযোগিতা। প্রতি বছরের ন্যায় ঠাকুরগাঁও সদর উপজেলার শুক নদীর বুড়ি বাঁধে মাছ ধরা উৎসব শুরু হয়েছে।

 

সদর উপজেলার চিলারং ও আকচা ইউনিয়নের মাঝামাঝি জায়গায় অবস্থিত এ বাঁধটি৷ সোমবার (১৬ অক্টোবর) রাতে বাঁধের গেট ছাড়ার পর সন্ধ্যা সাতটা থেকে এ মাছ ধরা উৎসব শুরু হয়েছে।

 

জানা যায়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতায় ১৯৫১-৫২ সালের দিকে শুষ্ক মৌসুমে এ অঞ্চলের কৃষি জমির সেচ সুবিধার জন্য এলাকায় একটি জলকপাট নির্মাণ করা হয়। জলকপাটে আটকে থাকা সেই পানিতে প্রতিবছর মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন জাতের মাছের পোনা ছাড়া হয়। আর এ পোনাগুলোর দেখভাল করে আকচা ও চিলারং ইউনিয়ন পরিষদ (ইউপি)।

 

এ উৎসবকে ঘিরে বাঁধে মাছ ধরতে ছুটে আসেন দূর-দূরান্ত থেকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ৷ অধিক মাছের আশায় নয় বরং সকলে মিলে একসাথে মাছ ধরার আনন্দ-উল্লাসকে ভাগাভাগি করে নিতেই আসেন বলে জানিয়েছেন তারা৷

 

মাছ ধরতে আসা জেলে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়,গতবারের চেয়ে এবার মাছের পরিমাণ কম।এর কারণ হিসেবে উল্লেখ্য করে তারা  জানান সঠিক সময়ে বৃষ্টিপাত না হওয়ার কারণে গত বারের তুলনায় এবার মাছের পরিমাণ কম।

একুশে সংবাদ/স ক 


 

Link copied!