AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে গরু মহিষের গাড়ি


আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে গরু মহিষের গাড়ি

একসময় রাস্তায় বেরোলে দেখা মিলতো সারি সারি গরু ও মহিষের গাড়ি। যখন কোন যানবাহনের ব্যবস্থা ছিলনা তখন গরু ও মহিষের গাড়ি ছিলো মানুষের বাহন কাজে শেষ ভরসা।

 

বিয়ে বাড়ি থেকে শুরু করে জমি চাষ ও জমির ধান বহন কাজে গরু ও মহিষের গাড়ি ছিলো কৃষকের একমাত্র ভরসা। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে এসব গরু ও মহিষের গাড়ির ব্যবহার। বর্তমানে গরু ও মহিষের গাড়ির আর প্রয়োজন হয়না মানুষের।

 

আধুনিক যুগে যান্ত্রিক ব্যবস্থার কারণে মানুষ এখন অনেক সহজে চাষাবাদ করতে পারছেন। অথচ একসময় গ্রামবাংলার জনপদে কৃষি ফসল ও মানুষ বহনের একমাত্র বাহন ছিলো দু‍‍`চাকার গরু ও মহিষের গাড়ি। কিন্তু এখন আধুনিকতার যান্ত্রিক ছোঁয়ায় ও ডিজিটাল পদ্ধতির কাছে হার মেনে গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্যবাহী গরু মহিষের গাড়ি ও গাড়িয়াল পেশা প্রায় বিলুপ্তির পথে। এখন আর গ্রামগঞ্জের আঁকা বাঁকা মেঠো পথে আর তেমন চোখে পড়ে না গরু ও মহিষের গাড়ি।

 

আজ থেকে দুই যুগ আগেও গরু মহিষের গাড়িতে চড়ে বর ও বধূ যেতো। গরু ও মহিষের গাড়ি ছাড়া বিয়ে কল্পনাও করা যেতো না। বিয়ে বাড়ি বা মাল পরিবহনে গরু মহিষের গাড়ি ছিলো একমাত্র পরিবহন বাহন। গরু মহিষের গাড়ির চালককে বলা হয় গাড়িয়াল। যুগের পরিবর্তনে মানুষের প্রিয় এই গরু মহিষের গাড়ি প্রচলন আজ হারিয়ে যাচ্ছে কালের অতল গর্ভে। জানা গেছে, এক সময় গ্রাম-বাংলার মানুষের যোগাযোগের প্রধান অবলম্বন ছিলো গরু মহিষের গাড়ি। পায়ে হাঁটার যুগের অবসান হওয়ার পর মানুষ যখন পশুকে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহার করতে শিখলো তখন গরু মহিষের গাড়িই হয়ে উঠেছিল সকল পথের যোগাযোগ ও পণ্য পরিবহনের প্রধান মাধ্যম।

 

আজ কালের বিবর্তনে সভ্যতার এই যুগে গ্রামবাংলার ঐতিহ্য এইসব গরু মহিষের গাড়ি কমে গেছে। গ্রামে গ্রামে পাকা সড়কে এখন দ্রুত চলে নছিমন-করিমন ভুটভুটি গাড়ি। মুহুর্তেই এক জায়গা থেকে আরেক জায়গায় পণ্য পরিবহন করা যায়, খরচও কম পড়ে। তাছাড়া গরু মহিষের গাড়ির ভালো কারিগরও এখন সহজে মেলে না। এখন একটা গরুর গাড়ি বানাতে ১৫ হাজার টাকারও বেশি লাগে, দু‍‍`চাকার দামই প্রায় ১০ হাজার টাকা পড়ে, দুটি বলদ গরুর দাম ১লাখ থেকে দেড় লাখ টাকা।এছাড়াও আছে গরু মহিষকে খাওয়ানোর খরচ,সেই সাথে আছে গরু মহিষ পালনের ঝামেলা। যার ফলে এখন আর কেউ গরু মহিষের গাড়ি তৈরি করেন না মানুষ।

 

একুশে সংবাদ/এসএপি
 

Link copied!