সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জাপানীজ ক্লাব ভিসেল ছেড়ে যাচ্ছেন ইনিয়েস্তা

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৫ মে, ২০২৩

বার্সেলোনার কিংবদন্তী মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা জানিয়েছেন চুক্তি শেষ হবার কিছুটা আগেই তিনি জাপানীজ ক্লাব ভিসেল কোবের সাথে সম্পর্ক শেষ করতে যাচ্ছেন। তবে ৩৯ বছর বয়সেও খেলা চালিয়ে যাবার ইঙ্গিত দিয়েছেন।

 

স্প্যানিশ বিশ্বকাপ জয়ী এই তারকার সাথে এ বছরের শেষ পর্যন্ত ভিসেলের চুক্তি ছিল। কিন্তু আবেগী ইনিয়েস্তা জানিয়েছেন জুলাইয়ে তিনি ক্লাব ছেড়ে চলে যাচ্ছেন। এবারের মৌসুমে খুব একটা মাঠে নামতে পারেননি ইনিয়েস্তা। মাত্র তিনটি ম্যাচে বদলী হিসেবে তিনি খেলেছেন। সব মিলিয়ে ভিসেলের জার্সি গায়ে এবার তিনি ৩৪ মিনিট মাঠে ছিলেন। এই মুহূর্তে তিন পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ভিসেল।

 

ইনিয়েস্তা অবশ্য জানিয়েছেন এখনো পরবর্তী ঠিকানা সম্পর্কে তিনি কিছুই জানেন না। তবে অবসরের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তার প্রজন্মে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ইনিয়েস্তা বার্সেলোনার খেলোয়াড়ী ভূমিকার বাইরের কিছু কার্যক্রমের সাথে জড়িত। সম্প্রতি গণমাধ্যমের সামনে ইনিয়েস্তা বলেছেন, ‘প্রথমত আমি এখানে সঠিকভাবে সময়টা শেষ করতে চাই, এরপর চিন্তা করবো পরবর্তী পদক্ষেপ কি হবে। তবে খেলা চালিয়ে যেতে চাই। এখনো আমি কর্মক্ষম আছি। এখানে থেকে অবসর নেয়াটা কঠিন। সে কারনেই কার্যত আমি চেষ্টা করবো এমন কোন জায়গায় যেতে যেখান থেকে অবসরে যাওয়া যায়।’

 

বার্সেলোনার হয়ে ৬০০রও বেশী ম্যাচ খেলার পর ২০১৮ সালে ভিসেলে যোগ দিয়েছিলেন ইনিয়েস্তা। কাতালান জায়ান্টদের হয়ে তিনি চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও নয়টি লা লিগা শিরোপা জয় করেছেন। ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ভিসেলের সাথে তিন বছরের চুক্তিতে স্বাক্ষর করেছিলেন ইনিয়েস্তা। ২০২১ সালের মে মাসে তার চুক্তি নবায়ন হয়। ২০১৯ সালে জাপানের ঘরোয়া এম্পেরর কাপ জয় করেন ইনিয়েস্তা এবং পরের বছর এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে ভিসেলকে সেমিফাইনালে পৌঁছে দিয়েছিলেন। কিন্তু গত মৌসুমে রেলিগেশন লড়াইয়ে পড়ে বেশ কিছু কোচ পরিবর্তন করার পর ১৮ দলের লিগে শেষ পর্যন্ত ১৩তম স্থানে থাকতে সক্ষম হয়।

 

ইনিয়েস্তা জানিয়েছেন ভিসেল ছাড়ার সিদ্ধান্ত তার ক্যারিয়ারে অন্যতম কঠিন সিদ্ধান্ত। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমি সবসময় ভেবেছিলাম এখান থেকে অবসরে যাব। কিন্তু যা চেয়েছি তেমনটা হয়নি। গত কয়েক মাসে আমি অনুশীলনে কঠোর পরিশ্রম করেছি। কিন্তু শেষ পর্যন্ত মনে হয়েছে কোচের ভিন্ন কোন পরিকল্পনা রয়েছে।’

 

আগামী ৬ জুন টোকিওর ন্যাশনাল স্টেডিয়ামে বার্সেলোনার বিরুদ্ধে ভিসেলের একটি প্রীতি ম্যাচে অংশ নিবেন ইনিয়েস্তা। ১ জুলাই কনসাডোল সাপোরোর বিরুদ্ধে ঘরের মাঠের ম্যাচটি হতে যাচ্ছে জে-লিগে তার শেষ ম্যাচ।

 

একুশে সংবাদ.কম/সম   
 

খেলাধুলা বিভাগের আরো খবর