সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভারতে কোভিডের টিকা নিয়ে যত গুজব

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৪৫ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২১

ভারতে গত ১৬ই জানুয়ারি থেকে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হবার পর থেকেই সামাজিক মাধ্যমে এই টিকা নিয়ে নানা রকম গুজব ছড়াচ্ছে। অবশ্য সে দেশের সরকার এসব গুজব ও মিথ্যা তথ্যে কান না দিয়ে জনগণকে ভ্যাকসিন নেবার আহ্বান জানিয়েছে।


তবে সামাজিক মাধ্যমে এই ভ্যাকসিন নিয়ে নানা রকম কথাবার্তা শেয়ার হওয়া অব্যাহত আছে।

এই টিকা আপনাকে ইমপোটেন্ট বা 'যৌন-অক্ষম' বানিয়ে দেবে

উত্তর প্রদেশ রাজ্যের একজন রাজনীতিবিদ - সমাজবাদী পার্টির আশুতোষ সিনহা - সম্প্রতি এই দাবি করেছেন। কিন্তু এর পক্ষে কোন তথ্য প্রমাণ তিনি দেননি। তিনি বলেছেন, "আমার মনে হয় এই টিকায় এমন কিছু থাকতে পারে যা আপনার ক্ষতি করবে। আপনি হয়তো যৌন-অক্ষম হয়ে যেতে পারেন। যে কোন কিছুই ঘটতে পারে।"

বাস্তবতা হলো টিকা নিলে কেউ যৌন অক্ষম হয়ে যেতে পারে -এর কোথাও কোন প্রমাণ পাওয়া যায়নি। ভারতের শীর্ষস্থানীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এসব দাবিকে 'পুরোপুরি আবর্জনা' বলে বাতিল করে দিয়েছে। ভারতের স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধনও এসব দাবি প্রত্যাখ্যান করেছেন।

ভারতের কোভিড টিকায় শূকরের মাংস আছে

ভারতের কিছু ইসলামী আলেম বলেছেন যে কোন মুসলিমেরই কোভিড টিকা নেয়া উচিত নয় এবং তারা দাবি করেন যে ওই টিকাতে এমন কিছু উপাদান রয়েছে যা শূকরের মাংস থেকে তৈরি। এটা ঠিক যে কোন কোন রোগের টিকায় শূকরের দেহ থেকে তৈরি জিলেটিন "স্ট্যাবিলাইজার" হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু ইসলামেই আছে জীবন বাঁচানোর জন্য ও চিকিৎসার জন্য সব কিছুর ব্যবহার জায়েজ।  

টিকার ভেতরে মাইক্রোচিপ আছে


পৃথিবীর বিভিন্ন দেশে ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়েছে যে এই ভ্যাকসিনের ভেতরে মাইক্রোচিপ আছে। ভারতের সামাজিক মাধ্যমেও এ দাবি বেশ প্রচার পেয়েছে।

এমন একটি ছোট ভিডিও ছড়িয়েছে যাতে একজন মুসলিম ধর্মীয় নেতা বলছেন, কোভিডের টিকায় এমন একটি মাইক্রোচিপ আছে যা আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারে।এ মাসের প্রথম দিকে ফেসবুক ও টুইটারে এই ভিডিওটি ভাইরাল হয়।

এদিকে খুব সহজ ভাবেই অনুমান করা যায় কোন এই টিকার মধ্যেই মাইক্রোচিপ নেই।

সূত্র: বিবিসি

একুশেসংবাদ/অমৃ

ওপার বাংলা বিভাগের আরো খবর