সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

স্তন সুন্দর ও সুডৌল করার ঘরোয়া টিপস

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৫৪ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

ব্রেস্ট স্যাগিং বা স্তন ঝুলে পড়া খুবই সাধারণ একটি সমস্যা। নানা কারণে এই স্যাগিং হয়। চলুন জেনে নিই ঘরোয়া উপায়ে এই সমস্যা সমাধানের উপায়

 

ম্যাসেজ

স্তন ঝুলে পড়া বা স্যাগিং আটকাতে নানা ধরনের ম্যাসেজ রয়েছে। অয়েল ম্যাসেজের মধ্যে পড়ে অলিভ অয়েল, নারকেল তেল, স্পিয়ারমিন্ট অয়েল। আইস ম্যাসেজ-ও খুব উপকারি । কয়েকটি আইস কিউব নিয়ে স্তনের চারপাশে বৃত্তাকারে ম্যাসেজ করুন । সপ্তাহে দু’তিনবার এই ম্যাসেজ করতে হবে। এতে স্তনের আশপাশের কোষে রক্ত সঞ্চালন বাড়ে ও স্তনের গরণ সুন্দর রাখতে সাহায্য করে।

 

ওজন নিয়ন্ত্রণে রাখুন

দেহের একটি নির্দিষ্ট ওজন বজায় রাখুন। ক্রমাগত মোটা এবং রোগা হলে, ত্বকের ইলাস্টিসিটি কমে যায় এবং স্তন ঝুলে পড়ে।

 

সঠিক অন্তর্বাস

দীর্ঘদিন ধরে সঠিক সাইজের ব্রা না পরলে, ফিটিংস আলগা হলে বা কাপ সাইজ ঠিকঠাক না-হলে ব্রেস্ট স্যাগিং হয়। ভাল ব্র্যান্ডের প্যাডেড ব্রা পরা ভাল আর যাঁদের ইতিমধ্যেই স্যাগিং হওয়া শুরু হয়েছে তাঁদের আন্ডারওয়্যার ব্রা পরা উচিত।

 

প্রচুর পানি খান

ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখার প্রধান উপায়, শরীরে প্রচুর পরিমাণ পানির সরবরাহ। প্রতিদিন অন্তত ৪ লিটার পানি খান।

 

বেশি করে প্রোটিন খান

শরীরে প্রোটিনের পরিমাণ কম থাকলে বুকের চারপাশের মাংসপেশিগুলি আলগা হতে থাকে। রোজ অন্তত ১০০ গ্রাম প্রোটিন খাওয়া দরকার।

 

ব্রেস্ট ফার্মিং এক্সারসাইজ

বেশ কিছু সাধারণ এক্সারসাইজ রয়েছে যা নিয়মিত করলে স্যাগিং প্রতিরোধ করা সম্ভব। সবচেয়ে সহজ হল পুশ-আপ। পাশাপাশি রয়েছে চেস্ট প্রেস, ডাম্বল ফ্লাইস, টি-প্লাঙ্কস, এলবো স্কুইজ। প্রত্যেকটিই প্রতিদিন আট-দশবার করলে যথেষ্ট।

 

ব্রেস্ট মাস্ক

১ টেবিলচামচ টক দই, ১ টেবিলচামচ ভিটামিন-ই অয়েল এবং ১টি ডিম একসঙ্গে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্তন এবং স্তনের চারপাশে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

 

একুশে সংবাদ.কম/ন.আ.প্র/জাহাঙ্গীর

 

লাইফস্টাইল বিভাগের আরো খবর