সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং বিরোধী র‍্যালি

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:০১ পিএম, ২ এপ্রিল, ২০২৩

জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যাগিং বিরোধী র‌্যালি করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন।

 

‘র‌্যাগিং মুক্ত বিশ্ববিদ্যালয় গড়ি, শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস নিশ্চিত করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (২ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্ত্বর থেকে র‌্যালিটি বের করা হয়।

 

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে এসে সমবেত হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

এন্টি র‌্যাগিং বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, সাধারণ-সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল ও ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

 

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, আমরা র‌্যাগিং করব না র‌্যাগিং করতেও দেবো না এই স্লোগান থাকা উচিত। আমাদের প্রত্যেকে মানসিকতা পরিবর্তন করা জরুরি এবং সহযোগীতার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকেরই এই স্লোগানটি হবে আমি মানবিক কাজ করবো আমার দ্বারা কেউ ক্ষতি গ্রস্থ হবে না। এই মানসিকতা লালন করতে পারলেই র‌্যাগিং প্রতিরোধ সম্ভব।

 

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, র‌্যাগিং আমাদের মর্যাদা ও মাথা উচুঁ করে বাঁচতে শেখায় না। শুধুমাত্র রাজনৈতিক স্লোগান দেয়ায় ছাত্রসংগঠনগুলোর কাজ নয়। তাদের উচিত দেশের সেবায় মানবিক কাজ করা, দেশের মানুষ কি চায় সেদিকে দৃষ্টিপাত করা।

 

তিনি আরো বলেন, যারাই র‌্যাগিং এর মতো ঘৃণ্য কাজে জড়িত থাকবে তাদেরকে চিহ্নিত করুন। এই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে হাইকোর্ট পর্যন্ত যাওয়ার দরকার হবে না। এর জন্য যেকোন রিস্ক নিতে আমি প্রস্তুত। আজকে আমাদের অঙ্গীকার হোক আগামীতে যেন এন্টি র‌্যাগিং বিরোধী কোন মিছিল র‌্যালি বা সমাবেশ না করতে হয়।

 

একুশে সংবাদ/এসএপি

ক্যাম্পাস বিভাগের আরো খবর