সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯১ শতাংশ

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২৭ এপ্রিল, ২০২৪

সারাদেশে (জিএসটি) গুচ্ছ পদ্ধতিতে ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১২ টা থেকে বেলা ১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা চলে। এতে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে পরীক্ষার্থীর উপস্থিতি ছিল ৫ হাজার ৮৬৫ জন। যা মোট শিক্ষার্থীর ৯১.০৪ শতাংশ। ‘এ’ ইউনিটের সমন্বয়কারী এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মনজুরুল হক এ তথ্য নিশ্চিত করেন। পরে বেলা সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ছয়টি  একাডেমিক ভবনে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইবি কেন্দ্রে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ৪৪২ জন। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম প্রধান ফটক সংলগ্ন অভিভাবক কর্ণার, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনসমূহের পরিচালিত ভতিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের জন্য সেবামূলক কর্মকান্ডসমূহ পরিদর্শন করেন। পরে ভিসি বিভিন্ন অনুষদ ভবনের পরীক্ষার হল পরিদর্শন করেন। এসময় সাথে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ.এম.আলী হাসান।

প্রসঙ্গত, শনিবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর তিনটি ইউনিটে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন পরীক্ষার্থী অংশ নেবে। ‘এ’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯, ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ এবং ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেছেন। এছাড়া আগামী ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক ও ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে আবেদনকারী শিক্ষার্থীদের বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

ক্যাম্পাস বিভাগের আরো খবর