সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

একদিনে চাকরি গেল ৩৬ হাজার শিক্ষকের

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৩ মে, ২০২৩

ভারতের পশ্চিমবঙ্গে একদিনে চাকরি হারিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৬ হাজার শিক্ষক। শুক্রবার (১২ মে) শিক্ষক নিয়োগে দুর্নীতির এক মামলায় কলকাতা হাইকোর্টের এক আদেশে তারা চাকরি হারিয়েছেন। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

 

প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণ ৩৬ হাজার অপ্রশিক্ষিত শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শুরু হয় ২০১৬ সালে। নয় বছর আগের সেই পরীক্ষা এবং নিয়োগে দুর্নীতি হয়েছিল বলে আদালতে মামলা করেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারিসহ চাকরি বঞ্চিত প্রার্থীরা।

 

চাকরিপ্রার্থীরা বলছেন, ২০১৪ সালের টেট পরীক্ষার গাইডলাইনে বলা হয়েছিল, প্রশিক্ষিতরা (বিএড, ডিএলএড পাশ) অগ্রাধিকার পাবেন। সেই হিসেবে ৪২ হাজার ৫০০ জন নিয়োগ পান। কিন্তু দেখা যায়, বহু প্রশিক্ষিত প্রার্থী চাকরি পাননি। মাত্র ৬ হাজার ৫০০ জন প্রশিক্ষিত এবং ৩৬ হাজার জন অপ্রশিক্ষিত চাকরি পান।

 

এদিকে আদালতের আদেশে বলা হয়, আগামী তিন মাসের মধ্যে ৩৬ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের কাজ সম্পূর্ণ করতে হবে। এ সময়ের মধ্যে শিক্ষার্থীরা যাতে সমস্যায় না পড়ে তার জন্য চাকরি হারানো ৩৬ হাজার শিক্ষক আগামী চার মাস স্কুলে যেতে পারবেন, পড়াতেও পারবেন। কিন্তু বেতন পাবেন পার্শ্বশিক্ষকদের পে স্কেলে।

 

আরও বলা হয়, নতুন নিয়োগ প্রক্রিয়াতেও এ ৩৬ হাজার শিক্ষক অংশ নিতে পারবেন না। কারণ নিয়োগের মৌলিক মানদণ্ডই তারা মানেননি। ফলে তাদের চাকরি হারাতে হবে।

 

হাইকোর্টের এমন রায় পশ্চিমবঙ্গ জুড়ে তোলপাড় সৃষ্টি করেছে। একসঙ্গে ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

 

একুশে সংবাদ/স/এসএপি

ওপার বাংলা বিভাগের আরো খবর