সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বেআইনি জমি দখল ঠেকাতে আইন আসছে

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২২
ফাইল ফটো

বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বেআইনি জমি দখল প্রতিরোধে আইন আসছে। আগামী বছরের জানুয়ারি থেকে ই-নামজারি ব্যবস্থার মতো সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাতেও শতভাগ ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

 

গত বুধবার (২১ সেপ্টেম্বর) বিবিসি বাংলাকে  এ সাক্ষাৎকার দেন তিনি।

 

ভূমিমন্ত্রী বলেন, যথাযথ দলিল ছাড়া কেবল দখল করে জমির মালিকানা এই যুগে অবিচার। দলিল যার, জমি তার- এই ভাবনা থেকেই ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের’ খসড়া তৈরির কাজ করছে ভূমি মন্ত্রণালয়।

 

তিনি বলেন, এই আইনের খসড়া পরীক্ষণের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। এরপর আইন প্রণয়নের জন্য সংসদে পাঠানো হবে। কেউ যত বছরই জোর করে কোনো জমি দখল করে রাখুক না কেন, যথাযথ দলিলাদি ছাড়া বেআইনি দখলদারের মালিকানা এই আইনে কখনোই- তা স্বীকৃতি দেওয়া হবে না। এই আইন প্রণয়নের পর জমি দখল সংক্রান্ত হয়রানি উল্লেখযোগ্য হারে কমে আসবে বলে আশা ভূমিমন্ত্রীর।

 

উল্লেখ্য, বর্তমানে নামজারির ক্ষেত্রে সবকিছু ডিজিটাল করা হয়েছে। ই-নামজারি ব্যবস্থায় আবেদন, ফি প্রদান এবং আবেদন মঞ্জুর শেষে প্রয়োজনীয় দলিলাদি (ডিসিআর ও খতিয়ান সংগ্রহ প্রক্রিয়া) এখন ডিজিটাল। আগামী পহেলা অক্টোবর থেকে ই-নামজারির ক্ষেত্রে নগদ টাকায় কোনো ফি জমা দেওয়া যাবে না।

 

একুশে সংবাদ.কম/জা.হা

জাতীয় বিভাগের আরো খবর