সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

২৭ শতাংশ লভ্যাংশ দেবে প্রগতি লাইফ ইনস্যুরেন্স

একুশে সংবাদ প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪

বিনিয়োগকারীদের মোট ২৭ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইনস্যুরেন্স। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস লভ্যাংশ। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া সর্বশেষ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের এ লভ্যাংশ দেয়া হবে।

সোমবার (২৯ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে প্রগতি লাইফের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। সেখানে বিনিয়োগকারীরা লভ্যাংশ প্রদানের প্রস্তাব অনুমোদন করবেন। রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে।

প্রগতি লাইফ ইনস্যুরেন্সের পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২৭ শতাংশ লভ্যাংশ দেয়ার বিষয়ে সুপারিশ করা হয়। লভ্যাংশ ঘোষণার কারণে নিয়ম অনুযায়ী আজ বিমা কোম্পানিটির শেয়ারের দামের উত্থান-পতনের ক্ষেত্রে সীমা থাকছে না।

ডিএসই সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাববছরে প্রগতি লাইফের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৩৬ পয়সা, ২০২২ সালে যা ছিল ৫ টাকা ৩৮ পয়সা। অর্থাৎ গত বছর প্রতিষ্ঠানটির ইপিএস কিছুটা কমেছে।

অন্যদিকে গত বছর প্রগতি লাইফের শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৫৮ টাকা ৯৭ পয়সা, ২০২২ সালে যা ছিল ৫৬ টাকা ২০ পয়সা। এ ছাড়া গত বছর প্রতিষ্ঠানটির নেট অপারেটিং ক্যাশ ফ্লো পার শেয়ার বা শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ ছিল ১৫ পয়সা, এর আগের বছর যা ছিল ৬ টাকা ৫১ পয়সা ছিল।

এর আগে ২০২২ সালে ৩০ শতাংশ ও ২০২১ সালে ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্রগতি লাইফ ইনস্যুরেন্স।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর