সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডিজেল-পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২ এপ্রিল, ২০২৩

ডিজেল ও পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে ভারত। অভ্যন্তরীণ বাজারে পরিশোধিত জ্বালানির সহজলভ্যতা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। শনিবার (২ এপ্রিল) নয়াদিল্লি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার ডিজেল ও পেট্রোল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত।তবে এর মেয়াদ কত দিন হবে তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি নয়াদিল্লি। কিন্তু ধারণা করা হচ্ছে, চলতি অর্থবছরের শেষ পর্যন্ত সেটা বহাল থাকবে।

 

সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের জ্বালানি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক পেট্রোল রপ্তানির ৫০ শতাংশ এবং ডিজেল রপ্তানির ৩০ শতাংশ স্থানীয় বাজারে বিক্রি করার নির্দেশ দেয়া হয়েছে।
তবে ভারতীয় বেসরকারি খাতের কিছু পরিশোধনকারী কোম্পানিকে রাশিয়ার জ্বালানি ক্রয়ের পর তা অন্যান্য দেশে পুনরায় রপ্তানি নিরুৎসাহিত করা হয়েছে।

 

ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার জ্বালানি আমদানি নিষিদ্ধ করেছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। ফলে চীন ও ভারতে তেল বিক্রি বাড়িয়েছে রুশ কর্তৃপক্ষ। সেটি কিনে পরিশোধন করে আমেরিকা-ইউরোপে রপ্তানি করছে অনেক ভারতীয় পরিশোধনকারী কোম্পানি।

 

২০২২ সালে ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং নায়ারা এনার্জি রাশিয়ার তেল আমদানি করে। পরে সেগুলো পরিশোধন করে বিশ্বের বিভিন্ন অঞ্চলে রপ্তানি বাড়ায় ব্যবসায়ীরা। এতে বিপুল মুনাফা অর্জন করে তারা।

 

তবে দেশের বাজারে তেল বিক্রি করেনি ভারতীয় ব্যবসায়ীরা। ফলে জ্বালানি রপ্তানিতে বিধি-নিষেধ আরোপ করে দেশটির সরকার।

 

একুশে সংবাদ/এসএপি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর