সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আকস্মিকভাবে চীন সফরে ইলন মাস্ক

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:২৬ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪

ইলন মাস্ক তার ভারত সফর স্থগিতের সপ্তাহখানেক পর হঠাৎ করেই চীন সফরে গেছেন। রোববার (২৮ এপ্রিল) একটি ব্যক্তিগত বিমানে করে একপ্রকার আকস্মিকভাবেই চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি।
এক্সে দেওয়া এক বার্তায় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলারপ্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক মাস্ক বলেছেন, শিগগির চীনা ব্যবহারকারীদের জন্য এফএসডি সরবরাহ শুরু করবে টেসলা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২১ সাল থেকে চীনা নিয়ন্ত্রকদের শর্ত অনুযায়ী সাংহাইতে টেসলার চীনা বহরের সংগৃহীত সব ডাটা সংরক্ষণ করেছে ও মার্কিন যুক্তরাষ্ট্রে তা স্থানান্তর করেনি।

ভারত সফর স্থগিতের এক সপ্তাহ পর ইলনের চীন সফরের তথ্য এলো। চীনা সফটওয়্যারের মাধ্যমে টেসলার চালকহীন প্রযুক্তির (এফএসডি) বৈদ্যুতিক গাড়ির যাত্রা শুরুর বিষয়ে আলোচনার জন্য বেইজিংয়ে চীনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন তিনি। সয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির উন্নতির জন্য অ্যালগরিদম প্রশিক্ষণে চীনের সংগৃহীত উপাত্ত স্থানান্তরের অনুমতি নিয়েও চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন ইলন মাস্ক।

মার্কিন এই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান চার বছর আগে অটোপাইলট সফ্টওয়্যারের সবচেয়ে উন্নত সংস্করণ এফএসডি বাজারে আনে। চীনা গ্রাহকরা এটা চালু করার বিষয়ে অনুরোধ জানালেও টেসলা এখনো তা করতে পারেনি। আর সে বিষয়ে আলোচনা করার জন্যই এত তড়িঘড়ি করে বেইজিংয়ে উড়ে গেছেন ইলন।

এদিকে, মাস্কের ভারত সফর পিছিয়ে যাওয়া নিয়ে ভারতে শুরু হয় রাজনৈতিক তর্ক-বিতর্ক। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, মাস্ক নিজেও দেওয়ালের লিখন পড়ে ফেলেছেন। আসলে টেসলা কর্তা অতদূর থেকে আসবেন। এসে একজন বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। সেটা খুব খারাপ দেখাতো। কংগ্রেসের আরেক নেতার কথায়, মোদীর হার নিশ্চিত জেনেই তার সঙ্গে সাক্ষাৎ এড়ালেন মার্কিন শিল্পপতি।
সূত্র: এনডিটিভি

একুশে সংবাদ/ জা. নি./ এসএডি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর