সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পদত্যাগ করতে পারেন ইসরায়েলি সেনাপ্রধান

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:০৬ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪

ইসরায়েলের গোয়েন্দাপ্রধানের পদত্যাগের পর এবার সেনাপ্রধানও পদত্যাগ করতে পারেন বলে গুঞ্জন উঠেছে। ২৭ এপ্রিল ইসরায়েলের বেসরকারি সংবাদমাধ্যম ‘চ্যানেল ১২’ এর বরাতে এই তথ্য জানায় বার্তাসংস্থা আনাদোলু। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ হার্জি হালেভি কিছুদিনের মধ্যে পদত্যাগ করবেন বলে ধারণা করা হচ্ছে।

৭ মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলছে ইসরায়েলি আগ্রাসন। এরপরও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে পরাজিত করতে পারেনি দেশটি। গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলা ঠেকাতে ব্যর্থতা নিয়ে ইসরায়েলি নাগরিক ও সরকারের মধ্যে চরম ক্ষোভ রয়েছে। এমন অবস্থায় ইসরায়েলের সেনাবাহিনীপ্রধান হারজি হালেভি পদত্যাগের বিষয়টি সামনে এলো।

ইসরায়েলের বেসরকারি সংবাদমাধ্যম ‘চ্যানেল ১২’ জানিয়েছে, গত সপ্তাহে দেশটির সামরিক গোয়েন্দাপ্রধান মেজর জেনারেল আহারন হালিভার পদত্যাগের পর এটা স্পষ্ট হয়ে গেছে যে, ২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের হামলার পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ার জন্য চিফ অব স্টাফ থেকে শুরু করে দায়ী সব কর্মকর্তাকে ঘরে ফিরে যেতে হবে অর্থাৎ পদত্যাগ করতে হবে।

২২ এপ্রিল ইসরায়েলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগের ঘোষণা দেন। ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের চালানো হামলার ঘটনায় গোয়েন্দা ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এদিকে নিরাপত্তা ও রাজনৈতিক ব্যবস্থার জন্য সেনাপ্রধান পদে হার্জি হালেভির প্রতিস্থাপনের অর্থ কী হবে তা নিয়ে উদ্বেগ বাড়ছে বলেও ‘চ্যানেল ১২’ জানিয়েছে।

একুশে সংবাদ/জা.নি./ এসএডি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর