সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

স্মার্টফোনের বদলে ইলেক্ট্রনিক ট্যাটু ফোনের ইঙ্গিত দিলেন বিল গেটস

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:২১ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২২

স্মার্টফোন ইন্ডাস্ট্রি খুব দ্রুত বিকশিত হয়ে চলেছে। স্মার্টফোন বাজারে আসার পর থেকে নানা রকম মডেল এবং ফিচারের স্মার্টফোনে এখন বাজার ছেয়ে গিয়েছে। মাত্র কয়েক বছরেই স্মার্টফোন, ক্যামেরার ডিসপ্লে এবং চার্জিং য়ের বিষয়ে কিছু এমন জিনিস নিয়ে এসেছে যা কিছু বছর আগে কল্পনারও অতীত ছিল। আন্ডার ডিসপ্লে ক্যামেরা হোক বা কয়েক মিনিটে মোবাইল ফুল চার্জ হয়ে যাওয়া হোক, টেকনোলজির এই সেক্টর খুব দ্রুত বাজারে বদলে যাচ্ছে।

 

এর পরবর্তী পর্যায়ে কী হবে, তার ওপরে বিচার বিবেচনা করা হচ্ছে। গবেষণাও শুরু হয়েছে। এক্সপার্টদের বক্তব্য যে আসন্ন সময়ে ভবিষ্যতে স্মার্টফোন এত বেশি ফিচার নিয়ে হাজির হবে যে এটি আসলে উধাও হয়ে যাবে। বিষয়টি গোলমেলে ঠেকছে তো? আসুন বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করি।

 

স্মার্টফোনের জায়গায় ট্যাটু ফোন-

এ বছর শুরুতে মাইক্রোসফটের ফাউন্ডার বিল গেটস একটি এমন টেকনোলজির কথা জানিয়েছেন। যা স্মার্টফোনকে রিপ্লেস করতে পারে। তাঁর বক্তব্য যে, ইলেকট্রনিক ট্যাটুস ভবিষ্যতে স্মার্টফোনের জায়গা নিতে পারে। আমরা অনেক সাইফাই ফিল্ম দেখেছি। যেখানে হাতের ওপরে বোতাম টিপেই অত্যাধুনিক টেকনোলজির মাধ্যমে কথা বলা বা বিভিন্ন রকম বার্তা দান প্রদান করা দেখেছি।

 

হয়তো ট্যাটু দেখেননি, চিপ সেট দেখেছেন। কিন্তু এটিও অনেকটা সেই রকমই ব্যপার। স্মার্টফোন ব্যবহার করে আপনি নিজের শরীরের সঙ্গে ইন্টিগ্রেটেড করে ফেলতে পারবেন। বিল গেটসের দাবি, ইলেকট্রনিক্স স্মার্ট ফোনকে রিপ্লেস করবে ট্যাটু ফোন।

 

তিনি এর কল্পনা কেওটিক মুনের ভিত্তিতে করেছেন। এই কোম্পানিটি বায়োটেকনোলজির উপর বেস্ড ট্যাটুস তৈরি করে। যা আপনার শরীর থেকে তথ্য সংগ্রহ করে। আপাতত এর ব্যবহার স্পোর্টস এবং মেডিকেল লাইনে হচ্ছে। ইলেকট্রনিক্স এখনও পর্যন্ত ডেভেলপমেন্ট পেজে রয়েছে। আশা করা যাচ্ছে যে ভবিষ্যতে এটি এতটা ডেভলপ করে ফেলা যাবে, যাতে আলাদা স্মার্টফোন রাখার প্রয়োজনই পড়বে না।

 

একুশে সংবাদ.কম/জা.হা  

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর