সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

টেলিগ্রামের নতুন ১৫ ফিচারে যা থাকছে

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২ মে, ২০২৪

রুশ সামাজিকযোগাযোগ মাধ্যম মেসেজিং প্লাটফর্ম টেলিগ্রামে একই সঙ্গে ১৫টি ফিচার উন্মোচন করেছে। শুরু থেকেই তাদের ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সময় ফিচার নিয়ে আসে প্লাটফর্মটি। নতুন ফিচারে মাই প্রোফাইলের ব্যবহারকারীর নিয়ন্ত্রণ আরও বাড়িয়েছে টেলিগ্রাম। এছাড়া টেলিগ্রাম ইউজার চাইলে লুকিয়ে অন্যের স্টোরি দেখতে পারবেন। লোকেশন শেয়ারের মতো বেশ কিছু সুবিধা নতুন ফিচারগুলোতে পাওয়া যাবে। টেলিগ্রামের ১০.১১ সংস্করণে ফিচারগুলো যুক্ত করা হয়েছে। নতুন ফিচারগুলো পেতে অ্যান্ড্রয়েড ও আইওএসের সর্বশেষ টেলিগ্রামের সংস্করণটি ডাউনলোড করতে হবে মার্কিন সংবাদমাধ্যম নাইন টু ফাইভ গুললের এক প্রতিবেদনে উঠে এসেছে টেলিগ্রামের নতুন ফিচারের নানান তথ্য।  

মাই প্রোফাইল: নিজের প্রোফাইলের কোন কোন বিষয় অন্যরা দেখতে পায় তা জানার জন্য মাই প্রোফাইল অপশন যুক্ত করেছে টেলিগ্রাম। এটি প্ল্যাটফর্মটির সেটিংস থেকে দেখা যাবে। এছাড়া নিজেদের অর্জন বা প্রিয় মুহূর্তগুলো তুলে ধরার জন্য ব্যবহারকারীরা প্রোফাইলে তিনটি স্টোরি পিন করতে পারবেন।

চ্যানেলস: টেলিগ্রামের সার্চ ইন্টারফেসে একটি ‍‍`চ্যানেল ট্যাব‍‍` যুক্ত করা হয়েছে। যেসব চ্যানেল ফলো করা হয়েছে ও নতুন নতুন চ্যানেলের সুপারিশ নতুন ট্যাবটির মাধ্যমে জানা যাবে।

লুকিয়ে অন্যের স্টোরি দেখার সুবিধা: টেলিগ্রামের প্রিমিয়াম গ্রাহকেরা স্টিলথ মোড ব্যবহার করে লুকিয়ে অন্যের স্টোরি দেখতে পারবেন। অর্থাৎ অন্য কারও স্টোরি দেখলে স্টোরি ক্রিয়েটরের কাছে কোনো নোটিফিকেশন যাবে না।

জন্মদিন: টেলিগ্রামের ব্যবহারকারীরা নিজেদের জন্মন্মতারিখ প্রোফাইলে যুক্ত করতে পারবেন। জন্মদিনে যে কেউ প্রোফাইলে প্রবেশ করে বিভিন্ন অ্যানিমেশন ব্যবহার করে শুভেচ্ছা জানাতে পারবে।

প্রোফাইলে চ্যানেল যুক্ত করা সুবিধা: চ্যানেলের ক্রিয়েটররা তাদের নিজস্ব প্রোফাইলে চ্যানেলের লিংক যুক্ত করতে পারবেন। চ্যানেলের সর্বশেষে কনটেন্ট একটি প্রিভিউ প্রোফাইলের বায়োতে যুক্ত করা যাবে। ফলে অন্যরা প্রোফাইল প্রবেশ করার পর একটি ট্যাপের মাধ্যমে কনটেন্টগুলো দেখতে পারবে।

পোস্টের রিক্যাশন নিয়ন্ত্রণ: চ্যানেলের একটি পোস্টে কি ধরনের রিক্যাশন দেয়া যাবে ও সর্বোচ্চ কয়েকটি রিক্যাশন পাবে তা নিয়ন্ত্রণ করতে পারবে অ্যাডমিনরা।

টপিক দেখার জন্য সোয়াইপ গেসচার: গ্রুপে টপিকস ফিচারটি চালু করলে নতুন টপিক দেখার জন্য ব্যবহারকারীদের শুধু সোয়াইপ করতে হবে। তাই দ্রুত গ্রুপের মেসেজগুলো পড়ে নেয়া যাবে।

বিজ্ঞাপন: প্রিমিয়াম ব্যবহারকারীরা বিজ্ঞাপন দেখার ফিচারটি বন্ধ করে রাখতে পারেন। তবে নতুন ফিচারের মাধ্যমে নিজের চ্যানেলের বিজ্ঞাপন দেখতে পারবেন।

ওয়েবসাইটের ইনস্ট্যান্ট ভিউ: টেলিগ্রামের ওয়েব সংস্করণে যুক্ত করা ওয়েবসাইটগুলো এখন আরও দ্রুত দেখা যাবে। অর্থাৎ ওয়েবসাইটগুলোতে ক্লিক করলে এগুলো দ্রুত লোড হবে।

বিজ্ঞাপন থেকে আয়: চ্যানেলে দেখানো বিজ্ঞাপনগুলো থেকে আয় করতে পারবেন ক্রিয়েটররা। ব্যবহারকারীদের সঙ্গে ৫০ শতাংশ পর্যন্ত আয় ভাগ করবে টেলিগ্রাম।

লোকেশন শেয়ার: পরিবার বা বন্ধুদের সঙ্গে নিজের লাইভ লোকেশন যত ক্ষণ ইচ্ছা ততক্ষণ শেয়ার করা যাবে। ফলে অন্যরা ব্যবহারকারীদের অবস্থান অনুসরণ করতে পারবে। আর গন্তব্যে পৌঁছে গেলে একটি নোটিফিকেশন পাঠানো হবে।

রিক্যাশন নোটিফিকেশন: নোটিফিকেশন নিয়ন্ত্রণ করা জন্য বিশেষ একটি ফিচার যুক্ত করছে টেলিগ্রাম। কোনো মেসেজ বা স্টোরির রিক্যাশনের নোটিফিকেশনগুলো ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারবে। ফিচারটি টেলিগ্রামের সেটিংস অপশনে পাওয়া যাবে।

ফরোয়ার্ড মেসেজে প্রোফাইল ছবি: যার কাছ থেকে নিয়ে মেসেজটি ফরোয়ার্ড করা হয়েছে এখন তার প্রোফাইল ছবিটি মেসেজের সঙ্গে যুক্ত থাকবে।

কাস্টম ইমোজি: টেলিগ্রামের প্রিমিয়াম ব্যবহারকারীরা পোলের সঙ্গে অ্যানিমেটেড ও কাস্টম ইমোজি যুক্ত করতে পারবেন।

গ্রুপ মডারেশন: গ্রুপের অ্যাডমিনরা একাধিক মেসেজ নির্বাচন করে একইসময়ে মেসেজগুলো ডিলিট করতে পারবে। এখন গ্রুপের মেম্বারদের একেবারে গ্রুপ থেকে বের করে না দিয়ে তাদের রেষ্ট্রিক করা যাবে। অর্থাৎ তারা গ্রুপের মেসেজ দেখতে পারবেন কিন্তু মেসেজ দিতে পারবেন না।

একুশে সংবাদ/এস কে    

 

 

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর