সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পীরগঞ্জে শালবনে আগুন আইনগত ব্যবস্থা নিতে বন বিভাগের গড়িমসি

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ৫ মে, ২০২৪

তীব্র দাবদাহের মাঝে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে থুমনিয়া শালবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শালগাছের ঝড়ে পড়া শুকনা পাতায় বৃহস্পতিবার দুপুরে দুবৃত্তদের দেয়া আগুনে বাগানের অসংখ্য বেত ও শাল গাছের সবুজ পাতা পুড়ে গেছে। এ বিষয়ে থানায় মামলা করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন বিভাগকে বলা হলেও এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি বন কতৃপক্ষ। বন বিট কর্মকর্তা বলছেন, তেমন কোন ক্ষতি না হওয়ায় এ বিষয়ে আইন গত কোন ব্যবস্থা নেয়া হয়নি।  


রবিবার সকালে ৫ শ একর আয়তনের থুমনিয়া শালবন ঘুড়ে দেখা যায়, বিশাল শাল বাগনের ভিতরে বিভিন্ন এলাকায় অসংখ্য বেত ও শাল গাছের সবুজ পাতা আগুনে ঝলসে গিয়ে শুকিয়ে আছে। এর মধ্যে বাগানের উত্তরে রুহিমারী শ^শানঘাটের কাছে আগুনে পুড়া গাছের সংখ্যা বেশি। শ^শান ঘাটের বসে থাকা কলেন চন্দ্র নামে এক ব্যক্তি জানান, খারাপ প্রকৃতির লোকজন শালবনে দুপুর বেলায় গাছের ঝড়া শুকনা পাতায় আগুন দেয়। সেই আগুনে শালবনের বেত গাছে বেশী ক্ষতি হয়েছে। কিছু কিছু শাল গাছের পাতাও ঝলসে গেছে।


পীরগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের অফিসার গোলাম মোস্তফা জানান, গত বৃহস্পতিবার দুপুরে থুমনিয়া শালবনে আগুন লাগে। শাল গাছের ঝড়ে পড়া শুকনা পাতা আগুনে জ¦লতে থাকে। খবর পেয়ে তারা সেখান যান এবং আগুন নেভান। উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম ঐ দিনই ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি বন বিট কর্মকর্তা শাহজাহানকে এ বিষয়ে থানায় মামলা করার জন্য নির্দেশনা দেন। কিন্তু নির্দেশনা দেওয়া দুই দিন অতিবাহিত হলেও  শনিবার সন্ধা পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি বন বিভাগ।


উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম বলেন, শালবনে আগুনের ঘটনা অত্যন্ত বেদনা দায়ক। এটি এক ধরণের নাশকতা আর এই নাশকতার সাথে জড়িতদের খুজে বের করতে থানায় মামলা করার জন্য তিনি বন বিভাগের লোকজনকে বলেছিলেন। জেলা প্রশাসক স্যারও মামলা করার পরামর্শ দিয়েছেন। বন বিভাগ মামলা করেছেন কিনা জানি না। না করলে বন বিভাগের উদ্ধতন কর্মকর্তার সাথে কথা বলবেন বলে জানান তিনি।


পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ খাইরুল ইসলাম জানান, শালবনে আগুন লাগার বিষয়টি শুনেছি। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোন লিখিত পাইনি।


থুমনিয়া বন বিট কর্মকর্তা শাহজাহান আলী বলেন, বড় ধরণের তেমন কোন ক্ষতি হয়নি। শুধু পাতা পুড়েছে। এ জন্য মামলা করা হয়নি।  

 

একুশে সংবাদ/বিএইচ

সারাবাংলা বিভাগের আরো খবর