সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

যেকোনো মুহূর্তে ধসে পড়তে পারে টিচার্স ট্রেনিং কলেজের দেয়াল

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৪২ পিএম, ১৫ নভেম্বর, ২০২১

রাজধানীর টিচার্স ট্রেনিং কলেজের দেয়াল যেকোনো মুহূর্তে ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। দেয়ালটিতে দেখা দিয়েছে ফাটল। খসে পড়েছে পলেস্তারা।। কোথাও আবার ইট নেই।  

সোমবার (১৫ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, পথচারীরা ঝুঁকি নিয়েই এ দেয়ালের পাশ দিয়ে চলাচল করছেন। কলেজের মূলফটক থেকে সাইন্সল্যাব পর্যন্ত এবং ঢাকা কলেজের উত্তরপাশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সীমানা পর্যন্ত দেয়ালের এমন জরাজীর্ণ অবস্থা। দেয়াল ঘেঁষে গড়ে উঠেছে বেশ কয়েকটি ভাসমান দোকান। সেখান মাটির জিনিসপত্র, ফুলের গাছ, আসবাবপত্র বিক্রি করা হয়।

কলেজটির প্রধান ফটকে থাকা নিরাপত্তাকর্মী রমজান আলী বলেন, আমার চাকরির বয়স ৩০ বছর। এইহানে জয়েন করার পর থাইক্যা এ দেয়াল দেখছি। এডার বয়স ত্রিশের বেশি হইবো। মাঝে একবার ইটা (ইট) দিয়া উচা করা হইছে।

মাটির বিভিন্ন জিনিসপত্র বিক্রেতা আক্কাস মিয়া বলেন, ভাইঙ্গা পড়লে কি আর করমু। এইডা বেচা বন্ধ হইলে বউ পোলাপান নিয়া খামু কি? আমার একার আয়ে সংসার চলে। মরলে মরমু।

দেয়ালের পাশে ফুটপাথ দিয়ে প্রতিদিন অসংখ্য মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করে। সিটি কলেজের পাশে বাসা থেকে নীলক্ষেত অফিসে আসেন মজহার আলম৷ তিনি বলেন, এ দেয়ালটা অনেক ঝুঁকিপূর্ণ। ঝুঁকি নিয়েই এখান দিয়ে চলাচল করতে হয়। এটি দ্রুত সংস্কার দরকার। না হলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

তবে, ঝুঁকি এড়াতে অনেককেই ফুটপাথ ঘেঁষে যাওয়া সড়ক দিয়েও হাটতে দেখা যায়। সন্তানকে নিয়ে সড়কের পথ ধরে স্কুলে যাচ্ছিলেন ত্রিশোর্ধ ফারিয়া জামান। তিনি বলেন, সেদিন আজিমপুরের ঘটনা দেখে ফুটপাথ দিয়ে যেতে ভয় লাগে। এভাবে কোনোদিন দুর্ঘটনা ঘটে বলা যায় না। এটি জরুরিভিত্তিতে ঠিক করা উচিত।

তবে, দীর্ঘদিন ধরে সীমানা প্রচীরের এমন জরাজীর্ণ অবস্থা থাকলেও এটি সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. গোলাম ফারুক বলেন, বিষয়টি আমি আরও আগেই দেখেছি। এ নিয়ে আমরা নিজেরা কথাও বলেছি। এটি দ্রুত সংস্কার করা দরকার। আমি আজই শিক্ষা প্রকৌশলকে চিঠি লিখবো যাতে যত দ্রুত সম্ভব এটি ভেঙে নতুন দেয়াল নির্মাণ করা যায়।

এর আগে গত ৯ নভেম্বর রাজধানীর আজিমপুরে বাবার সাথে  স্কুলে যাওয়া পথে জিসান নামে এক শিশু দেয়াল ধসে প্রাণ হারায়। এরপর থেকেই রাজধানীর ঝুঁকিপূর্ণ দেয়ালগুলো  আলোচনার আসে।

একুশে সংকাদ/জা/তাশা

ক্যাম্পাস বিভাগের আরো খবর