সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সোনা জয়ী দাবাড়ু খুশবুর আকুতি

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০২২

বিভিন্ন আন্তর্জাতিক দাবায় স্বর্ণ পদক জয়ী খুদে দাবাড়ুর খুবই গুরুত্বপূর্ণ এবং মর্যাদাকর এই টুর্নামেন্টে অংশ নেয়ার মতো সবরকম যোগ্যতা থাকার পরও খুশবু শুধু অর্থের অভাবে ইন্দোনেশিয়া উড়াল দিতে পারছে না। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য বিষয়টি নিঃসন্দেহে হতাশার।


খুশবু নিজেও দারুণভাবে হতাশ। সেই সঙ্গে তাকে সাহায্য করার জন্য সমাজের বিত্তবান ও ক্রীড়াপ্রেমীদের কাছে সাহায্যের আবেদনও জানিয়েছে খুব ছোট্ট করে, ‘কেউ কী আমাকে দুটি টিকেট দিতে পারেন না!’ একটি সংগঠন থেকে ইন্দোনেশিয়া যাবার টিকিট দেবার কথা দিয়েও হঠাৎ করে শেষ মুহূর্তে না বলায় চোখে অন্ধকার দেখছেন খুশবুর বাবা। 

 

এয়ার টিকিট ছাড়াও অংশগ্রহণ ফি ও খাবার আবাসন খরচ, বাংলাদেশ দাবা ফেডারেশন থেকে অংশগ্রহণ ফি পাবে খুশবু । দাবা ফেডারেশন এর সহায়তায় ২০২২ এ মালদ্বীপে ওয়েস্টার্ন এশিয়ান দাবায় স্বর্ন পদক জয়ী এই খুদে দাবাড়ু।

 

জাতীয় ও আন্তর্জাতিক দাবায় এই অল্প বয়সেই চোখ ধাঁধানো সাফল্য কুড়িয়ে নিয়েছে খুশবু। ২০১৮ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক দাবায় ১৩ টি পদক জয়ী খুশবু।

 

২০১৮ সাল থেকে জাতীয় বয়সভিত্তিকে অনুর্ধ-৮ বিভাগে বয়সভিত্তিক চ্যাম্পিয়ন, বর্তমান অনুর্ধ-১০ বালিকা চ্যাম্পিয়ন,  ২০২১ ও ২০২২ সালে শেখ রাসেল স্মৃতি স্কুল দাবা প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন পদক লাভ করে। আন্তর্জাতিক দাবায়ও কিস্তিমাত করেছে খুশবু।

 

 ২০১৮ সালে  উজবেকিস্তানে ওয়েস্টার্ন ইয়ুথ এশিয়া চেস টুর্নামেন্টে অনুর্ধ-৬ বিভাগে এবং থাইল্যান্ডে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়শিপে অনুর্ধ-৬ বিভাগে স্বর্ন পদক, ভারতের কলকাতায় দ্য টেলিগ্রাফ স্কুল দাবায় পদক জেতে। থাইল্যান্ডের শেষের টুর্নামেন্টে অন্য দুটি ক্যাটাগরিতে দুটি রৌপ্যপদকও লাভ করে।

 

  একুশে সংবাদ/এসএস

খেলাধুলা বিভাগের আরো খবর