সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জালাল চৌধুরীকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শেষ শ্রদ্ধা নিবেদন

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২১

সবার প্রিয় ক্রিকেট কোচ ও বিশ্লেষক জালাল আহমেদ চৌধুরী বঙ্গবন্ধু স্টেডিয়ামে এলেন শেষবারের মতো। ক্রীড়াঙ্গনের ব্যক্তিরা শ্রদ্ধা-ভালোবাসায় শেষ বিদায় জানালেন তার নিথর দেহকে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম জানাজায় এই বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্বের প্রতি শোক জানায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন, বাংলাদেশ ভলিবল ফেডারেশন, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) জাতীয় ক্রিকেট কোচ ও খ্যাতিমান ক্রিকেট লেখক জালাল আহমেদ চৌধুরী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সকাল সোয়া এগারোটার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে মারা যান তিনি।

চলতি মাসের শুরুর দিকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে প্রথমবার আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হয়েছিলেন জালাল আহমেদ চৌধুরী। পরে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাসায় ফেরেন। কিন্তু স্বাস্থ্যের অবনতি ঘটায় গত ১৫ সেপ্টেম্বর আবারও হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

দ্বিতীয় দফায় হাসপাতালে ভর্তি হওয়ার পর আর উন্নতি ঘটেনি তার।  গত শুক্রবার  (১৭ সেপ্টেম্বর) থেকে রাখা হয় ভেন্টিলেশনে, এছাড়া ছিলেন আইসিইউতেও। ফুসফুসের সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যায় ভুগে শেষ পর্যন্ত চলেই গেলেন সর্বজন শ্রদ্ধেয় এই ক্রীড়াব্যক্তিত্ব।

তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে দেশের ক্রীড়াঙ্গনে। সিনিয়র ক্রীড়া সাংবাদিক মোস্তফা মামুন তার স্মরণে লিখেছেন, ‌'জালাল ভাই, আমরা দেখতাম ক্রিকেট, আপনি দেখতেন শিল্প প্রদর্শনী। আমাদের হাতে ছিল কলম আর শব্দ, আপনার ছিল তুলি আর ক্যানভাস। না, আপনার মত শুদ্ধ করে এই বাংলাদেশে ক্রিকেটকে কেউ ভালোবাসেনি। ব্যাট-বলের সঙ্গে সুরুচি-সাহিত্য-শিল্পের যে এমন যোগ আপনার মত করে এই জাতিকে কেউ জানায়নি। এই শরৎ সকালে চারদিকে যেন বিষণ্ণ অন্ধকার আর অর্থহীনতা। আমাদের ক্রিকেট অভিভাবকত্বের দেয়ালটা এভাবে ধসে গেল! এই ক্ষয়ে যাওয়া সময়ে যখন দরকার ছিল আরও বেশি। অনন্ত অভিবাদন শুদ্ধতার দ্রোনাচার্য। আপনার অনুপস্থিতির তীব্রতাই আপনাকে উপস্থিত রাখবে আমাদের যাবতীয় ক্রিকেট চিন্তায়।‌'

সত্তরের দশকে জালাল আহমেদ চৌধুরী পুরোদস্তুর ক্রিকেটার ছিলেন। এরপর আশির দশকে কোচিংয়ে জড়িয়ে পড়েন। দেশের অনেক তারকা ক্রিকেটার তার হাত দিয়ে গড়া। এছাড়া ক্রিকেট নিয়ে সংবাদমাধ্যমগুলোতে নিয়মিত লেখালেখিও করতেন তিনি।

জালাল আহমেদ চৌধুরী দেশের ক্রিকেট সাংবাদিকদের মধ্যে অন্যতম। দেশের ক্রিকেট সাংবাদিকতাকে সমৃদ্ধ করেছে দেশের প্রায় সবকটি জাতীয় দৈনিকে বিভিন্ন সময় তার লেখনী ।  তিনি তৎকালীন বাংলাদেশ টাইমসের স্পোর্টস ইনচার্জ হিসেবে কাজ করেছেন।


একুশে সংবাদ/স/তাশা

খেলাধুলা বিভাগের আরো খবর