সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পুলিশের উপর বিএনপির হেলমেট বাহিনী হামলা

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:১৪ পিএম, ৮ ডিসেম্বর, ২০২২

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সৃষ্ট সংঘর্ষে পুলিশের ওপর হামলা চালাতে দেখা গেছে বিএনপির হেলমেট বাহিনীকে। হেলমেটে চেহারা ঢাকা থাকায় হামলাকারীদের পরিচয় প্রাথমিকভাবে শনাক্ত করা যায়নি।

 

বুধবার (৭ ডিসেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত এ সংঘর্ষের ঘটনা ঘটে।

 

ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা যায়, পুলিশ বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দিতে গেলে একদল হেলমেট পরিহিত বাহিনী পুলিশকে লক্ষ্য করে হামলা চালায়।

 

আরও পড়ুন- নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় বিএনপির ২ হাজার নেতাকর্মীর নামে মামলা

 

ছবি ও ভিডিওগুলোতে দেখা যায়, হেলমেট পরিহিত বিএনপি নেতাকর্মীদের হাতে লাঠিসহ বিভিন্ন দেশীয় অস্ত্র ছিল। এ ছাড়া তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেলও ছুড়েছে।

 

এদিকে বিএনপির ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত ভিডিওতেও বিএনপি কার্যালয়ের ভেতর থেকে ও কার্যালয়ের সামনে থেকে দলটির হেলমেট পরিহিত বাহিনীর হামলা চালানোর দৃশ্য দেখা গেছে।

 

আরও পড়ুন- পল্টন এলাকা নিরাপদ মনে না করা পর্যন্ত চলাচল বন্ধ: ডিএমপি

 

হেলমেট পরিহিত এই বাহিনীর লক্ষ্য ছিল পুলিশ সদস্যরা। এ ছাড়া তারা পুলিশের দিকে ককটেল বোমাও ছুড়ে মারে। এতে অন্তত ৫০ জন পুলিশ সদস্য আহত হয়েছে।

 

আহত পুলিশ সদস্যদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনেকেই হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছে।

 

এ ঘটনায় বিএনপির তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। সন্ধ্যার পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে ১৫টি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করেছে পুলিশ।

 

আরও পড়ুন-আমি আমার কার্যালয়ে যেতে পারব না? এটা কেমন কথা: ফখরুল

 

এ বিষয়ে ডিবি প্রধান হারুনুর রশিদ বলেন, অনেক পুলিশ আহত হয়েছে। অনেক পুলিশ রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি রয়েছে। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

 

তিনি বলেন, যারা ককটেল বিস্ফোরণ করেছিল এবং যারা পার্টি অফিসে অবস্থান করছিল এবং পাশের এলাকা থেকে প্রায় তিন শতাধিক বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছি। এর মধ্যে অনেকেই আছেন যারা ওয়ারেন্টভুক্ত আসামি, অনেকেই আছেন মামলার আসামি, তাদেরকে আমরা জিজ্ঞাসাবাদ করব। যাচাই-বাছাই করব। তাদের বিরুদ্ধে যদি সুস্পষ্ট অভিযোগ থাকে তাহলে মামলা করা হবে।

 

ডিবি প্রধান আরও বলেন, পার্টি অফিসের ভেতর থেকে অবিস্ফোরিত ১৫টি ককটেল আমরা উদ্ধার করেছি। অনেকে ককটেল বিস্ফোরণ করে পার্টি অফিসের ভেতরে ঢুকে পড়েছিল। সেখান থেকে আমরা অনেককে গ্রেপ্তার করেছি। তারা প্রাথমিকভাবে স্বীকারও করেছে।

 

এ ছাড়া ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, পুলিশের সঙ্গে যখন ধাওয়া-পাল্টাধাওয়া চলে, তখন বিএনপি কার্যালয়ের তিনতলা থেকে পুলিশকে লক্ষ্য করে বোমা মারা হয়।

 

পুলিশ কর্মকর্তা আরও বলেন, যারা বোমা মেরেছে, যারা উসকানিদাতা, যাদের গ্রেপ্তার করা হয়েছে—তারা সন্ত্রাসী। এদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

 

একুশে সংবাদ.কম/আট/জাহাঙ্গীর

রাজনীতি বিভাগের আরো খবর