সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত

একুশে সংবাদ প্রকাশিত: ০১:০৩ পিএম, ৮ ডিসেম্বর, ২০২২

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান। সরকার নারী জাগরণে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয় করতে বেগম রোকেয়া পদক প্রদান করছে।

 

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলনে  তিনি এ মন্তব্য করেন।

 

বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান ২০২২ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

চলতি বছরে ৫ বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক প্রদান প্রদান করা হবে জানিয়ে ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বপ্ন পুরণের মাস। স্বাধীন জাতি হিসেবে বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা এবং অর্জন করে নিজস্ব ভূখণ্ড আর লাল-সবুজের নিজস্ব পতাকা।

 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা ও নেতৃত্বে দেশে নারীর ক্ষমতায়নের শুরু। তিনি সংবিধানে

 

নারীর সম-অধিকার, মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা সম্মানে ভূষিত, চিকিৎসা ও পূর্নবাসন করেন। তাদের কর্মসংস্থান ও প্রশিক্ষণের ব্যবস্থা করেন।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহাঙ্গীর

জাতীয় বিভাগের আরো খবর