সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বই মেলায় জমির উদ্দিন মিলনের দুই বই

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:২৯ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

সাহিত্যের সব শাখাতেই কবি জমির উদ্দিন মিলনের বিচরণ। কবিতা, গল্প, উপন্যাসের মধ্য দিয়ে তিনি জীবনের গল্প বলতে চান। প্রকাশিত গ্রন্থের সংখ্যা দশ। নাটক কুয়াশা ফণা কবিকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসেন অল্প সময়ের মধ্যে। ২০১৩ সালে প্রথমা থেকে প্রকাশিত ‘বিমর্ষ বিলাপ’ উপন্যাসটি বর্ষসেরা বই হিসেবে তিনি ছায়ানীড় স্বর্ণপদক পুরস্কার লাভ করেন। এছাড়া ও সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ” বিমর্ষ বিলাপ” এর মাধ্যমে তার চলচ্চিত্র জগতে যাত্রা শুরু  হয়।

 

কবি জমির উদ্দিন মিলন ১৯৮৪ সালের ১লা জানুয়ারি লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর মেহার গ্রামে এক সম্ভান্ত্র পরিবারে জন্ম গ্রহন করেন। তার পিতা মোঃ মোশারফ হোসেন এবং মাতা আংকাজ হোসেন।

 

তিনি নিজ এলাকায় শিক্ষা জীবন শুরু করেন। তিনি মাধ্যমিক পাশ করেন চর মেহার আজিজিয়া উচ্চ বিদ্যালয় থেকে। ২০০১ সালে তেঁজগাও সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়নে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেন।

২০০২ সালে ইত্তেফাক পত্রিকার ফিচার রির্পোটার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি স্পাইডার গ্রুপের টেক্সটাইল ডিভিশন এর প্রধান এবং নীট বাজার ডাইনিং এর মহা ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন।

 

‘নিঃসঙ্গ ছিল তাঁর’ ও মৃত্যু আগাথা ‘ক্রিস্টির ডেথ ইজ ইনিভিট্যাবল’ অনুবাদ করেছেন লেখক মিলন ।

 

সমাজ পরিবার ও ব্যক্তি বিধৃত জীবনকে শুধুমাত্র উচ্ছাসিত ভাবাবেগের পরিবর্তে মুখ্যত বুদ্ধি সচেতন, বিশ্লেষণ ধর্মী, দার্শনিক মনোভঙ্গি নিয়ে উপলব্ধির প্রয়াস জমির উদ্দিন মিলনের অভিষ্ট লক্ষ্য।

 

জীবনের হতাশা নিরাশা, ধূসর ভবিষ্যতের উষর মরুতে বিচরণ না করে তিনি জীবনকে তৃণ-শস্যে, ফুল ফসলে সফল দেখতে চান।

 

স্বতন্ত কাব্যধারা ম্যাটাফিজিক্যাল কবিতার নতুন দুনিয়ার সাথে বাংলা কবিতার পরিচয় করিয়েছেন জমির উদ্দিন মিলন।

 

একুশে সংবাদ/আ.বা.প্র/জাহাঙ্গীর

সাহিত্য বিভাগের আরো খবর