সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ কথা দেয়ার দিন, কথা রাখার দিন!

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০২১

‘কেন ভালোবাসা হারিয়ে যায়...........মানুষ কথা দিয়ে কথা রাখে না’ কিংবা ‘জনম জনম ওয়াদা আমার, তুমি আমার আমি তোমার’

আজ সকালে আপনমনে হয়তো এইসব গান গুনগুনিয়েছেন অনেকে। হবে নাই-ই বা কেন। আজ যে ‘প্রমিস ডে’। প্রতিশ্রুতি দেওয়ার, প্রতিশ্রুতি পালনের দিন। কিন্তু ২০২১ সালে দাঁড়িয়ে সত্যিই কি ‘প্রমিস’-এর এতটা গুরুত্ব রয়েছে? নাকি অহরহ প্রমিস করা এবং সেটা ভাঙাই এখন ট্রেন্ড?

চোখ বুজে দু’সেকেন্ড ভাবলেই মনে পড়ে যায় রোজ ঠিক কী-কী প্রমিস আমরা করি এবং পরমুহূর্তেই ভেঙে ফেলি। আমাদের রোজনামচায় ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে প্রমিস। সিগারেট ছেড়ে দেওয়া, ডায়েট-চার্ট মেনে রোগা হওয়া, মর্নিং ওয়াক বা জিমে যাওয়া, সময়ে কোথাও পৌঁছনো… প্রায় প্রতিদিন এই প্রমিসগুলো আমরা করেই থাকি। আবার এই আমরাই এই প্রমিসগুলোই ভেঙে ফেলি খুব তাড়াতাড়ি।

অনেকে আবার ‘এসকেপ রুট’ হিসেবেও প্রমিসের হাত ধরেই হাঁটা শুরু করেন। আসলে একটু তলিয়ে দেখলে বোঝা যাবে প্রমিস ভাঙাগড়ার খেলাটা শুরু হয় শৈশবেই। সেই হোমওয়ার্ক না করে স্কুলে যাওয়া এবং শাস্তির হাত থেকে বাঁচতে একটা অজুহাত দেওয়া। আর অতি অবশ্যই প্রমিস করে শিক্ষকদের এটা বোঝানো যে, কাল থেকে আর এমনটা হবে না। যথারীতি হয়তো পরের দিন এমন ঘটনারই পুনরাবৃত্তি হয়।

অফিসের লেট এন্ট্রি হোক, হেলমেট ছাড়া ট্র্যাফিক পুলিশের কাছে ধরা পড়া হোক অথবা গদগদ রোম্যান্টিক প্রবাদ ‘তোমায় ছেড়ে যাব না’, ‘তোমায় ছাড়া বাঁচব না’… প্রমিস করা আর ভাঙার খেলা রয়েছে সর্বত্রই।

‘প্রমিস ডে’-র বয়স ‘তেত্রিশ বছর’ পেরিয়ে গিয়েছে কি না, সেই বহুদূরের তর্ক আপাতত তোলা থাক। এই ‘প্রমিস ডে’তে বেচারা ‘প্রমিস’কে যেন বলে উঠতে না-হয়, ‘কেউ কথা রাখেনি… কেউ কথা রাখে না!’

লাইফস্টাইল বিভাগের আরো খবর