সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সরকারি সাক্ষীদের ভাতার উদ্যোগ

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০২৩

ফৌজদারি বেশির ভাগ মামলায় সাক্ষী থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। চাকরিরত অবস্থায় আদালতে সাক্ষ্য দিতে গেলে তাঁরা যাতায়াতসহ অন্যান্য ভাতা (টিএ-ডিএ) পান। তবে অবসরে গেলে এই সুবিধা পান না। এ কারণে অবসরপ্রাপ্তদের সাক্ষ্য দিতে আদালতে হাজির হতে বারবার সমন দিয়েও লাভ হয় না। এতে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হয়। হয়রানি ও আর্থিক ক্ষতির শিকার হন বিচারপ্রার্থীরা।

 

এ সমস্যা নিরসনে অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী সাক্ষীদের খরচ দেওয়ার উদ্যোগ নিয়েছেন সুপ্রিম কোর্ট। এ জন্য সারা দেশের আদালতগুলোতে খাত তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।

 

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশনায় এ-সংক্রান্ত একটি চিঠি গত ৩১ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

 

চিঠিতে জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, মুখ্য বিচারিক হাকিম, মুখ্য মহানগর হাকিম আদালতসহ যেসব আদালত ও ট্রাইব্যুনালের নিজস্ব বাজেট বরাদ্দ আছে, সেসব আদালত ও ট্রাইব্যুনালের বাজেটে সরকার থেকে সাক্ষীদের খরচ বাবদ নতুন আর্থিক খাত সৃষ্টি করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

 

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান আইন মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

 

ওই চিঠিতে বলা হয়েছে, সাক্ষীরা আদালতে যাতায়াত ও দৈনিক ভাতা না পাওয়ায় সাক্ষ্য দিতে আসতে আগ্রহী হন না। ফলে তাঁদের সাক্ষ্য দিতে আনা অত্যন্ত দুরূহ হয়ে পড়ে। আইনের শাসন এবং ন্যায়বিচার সুসংহত করার লক্ষ্যে বিচারাধীন ফৌজদারি মামলায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা–কর্মচারীদের সাক্ষ্য প্রদানের নিমিত্তে আদালতে উপস্থিত করতে যাতায়াত ও দৈনিক ভাতা দেওয়া আবশ্যক। 

 

এর আগে দায়রা আদালত ও জেলা ম্যাজিস্ট্রেটের নির্দিষ্ট অর্থনৈতিক কোডে সাক্ষীর খরচ বাবদ সরকার প্রয়োজনীয় বরাদ্দ দিত এবং সাক্ষীদের তা দেওয়া হতো। বর্তমানে এমন কোনো খাত না থাকায় তা দেওয়া সম্ভব হচ্ছে না। তাই আদালত বা ট্রাইব্যুনাল সাক্ষীর যাতায়াত ও দৈনিক ভাতা প্রদানের আদেশ দিলে সেই আদালত অথবা তার ঊর্ধ্বতন যে আদালতে সাক্ষীদের ভাতার জন্য বাজেট বরাদ্দ দেওয়া হবে, সেই আদালত  সংশ্লিষ্ট হিসাব শাখা হতে সাক্ষ্য গ্রহণকারী আদালতের আদেশের কপি জমাদান সাপেক্ষে সাক্ষী যাতায়াত ও দৈনিক ভাতা তুলতে পারবেন।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

আইন আদালত বিভাগের আরো খবর