সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মডার্না-জনসনের বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৫৩ এএম, ২১ অক্টোবর, ২০২১

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এবার মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে এর জন্য পূর্বগৃহীত টিকাই বাধ্যতামূলক এমনটি নয়। দেশটির নাগরিকরা চাইলে যুক্তরাষ্ট্রে অনুমোদিত যেকোনো টিকার বুস্টার ডোজ নিতে পারবেন। খবর: রয়টার্স।

বুধবার (২০ অক্টোবর) এফডিএ’র ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ রোগের বিরুদ্ধে সুরক্ষা অব্যাহত রাখতে অনুমোদিত বুস্টার ডোজ গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ। গবেষণার তথ্য বলছে, পূর্ণ ডোজ নেওয়ার পরেও সময়ের সঙ্গে সঙ্গে টিকার সুরক্ষা ক্ষমতা কমে আসে।

সংস্থাটি এর আগে যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছিল। যাদের বয়স ৬৫ বছরের বেশি, যারা জটিল রোগে আক্রান্ত অথবা কর্মক্ষেত্রে যাদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি, তাদেরই বাড়তি ডোজ দেওয়ার অনুমতি দিয়েছে এফডিএ। এছাড়া প্রথম ডোজ নেওয়ার অন্তত ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে এফডিএ’র একটি উপদেষ্টা প্যানেল একই ধরনের ব্যক্তিদের জন্য মডার্না টিকার তৃতীয় ডোজ ব্যবহারের সুপারিশ করেছিল। একই সঙ্গে, জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা নেওয়া সবাইকে প্রথমটি দেওয়ার অন্তত দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়ারও সুপারিশ করে তারা।

ইসরায়েলে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা বুস্টার ডোজ গ্রহীতাদের বয়সসীমা ৪০ বছরে নামিয়ে আনার চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছেন, এফডিএ কর্মকর্তারা। ইসরায়েল এরই মধ্যে তাদের জনগণকে গণহারে ফাইজারের টিকার বুস্টার ডোজ দিয়েছে বলেও তিনি জানিয়েছেন।

একুশে সংবাদ/জা/তাশা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর