সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দেশে ফিরল ভারতে পাচার হওয়া ২০ বাংলাদেশি

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৫২ পিএম, ৩০ এপ্রিল, ২০২৪

বিভিন্ন সময়ে ভারতে পাচারের শিকার ২০ জন বাংলাদেশি নারী–শিশু ও কিশোর বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে ট্রাভেল পারমিটে দেশে ফেরত আনা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিএসএফ তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ও বিজিবির কাছে হস্তান্তর করেন।

ফেরত আসাদের মধ্যে ২ শিশু, এক বৃদ্ধা, ৩ কিশোর ও ১৪ কিশোরী রয়েছেন। তারা যশোর,বরিশাল, সাতক্ষীরা, ঢাকা,  কুমিল্লা, খুলনা, চট্টগ্রাম, গাজীপুর নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকার বাসিন্দা।

এসময় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতিনিধি উপজেলা এসিল্যান্ডসহ দুই দেশের  প্রশাসনের কর্মকর্তারা উপস্তিত ছিলেন।

শার্শা উপজেলা এসিল্যান্ড নুসরাজ জাহান ও বেনাপোল ইমিগ্রেশন (ওসি) জানান, বিভিন্ন সময়ে সীমান্তর চোরাইপথে পাচার হয়ে যায় তারা। পরে ভারত পুলিশের হাতে আটক হয়ে বিভিন্ন মেয়াদে জেল হাজত বাস শেষে তাদেরকে জিম্মায় নেন কলকাতা নিলুয়া শেল্টার হোমসহ একাধিক শেল্টার হোম। পরে দু দেশের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসেন তারা। ২০ বাংলাদেশিকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির প্রগ্রাম অফিসার রেখা বিশ্বাস বলেন, ‘এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইন সমিতি ও রাইটস যশোর নামে তিনটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।’  

সবার সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক বিদোষ চন্দ্র বর্মন জানান, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে এসব নারী-শিশুদের আনা হয়েছে। ফিরে আসা নারী ও শিশুদেরকে ৩টি মানবাধিকার সংগঠনের হাতে তুলে দেয়া হবে। এসব মানবাধিকার সংগঠন তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দেবে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা
 

জাতীয় বিভাগের আরো খবর