সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সঙ্গীতশিল্পী পার্থ বড়ুয়ার আজ জন্মদিন

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:০৯ পিএম, ৩ মে, ২০২৩

বাংলা ব্যান্ড সঙ্গীতের অন্যতম জনপ্রিয় শিল্পী পার্থ বড়ুয়ার আজ জন্মদিন। তার জন্ম বন্দর নগরী চট্টগ্রামে। খুব ছোট বেলা থেকেই গান শিখেছেন পার্থ। বাড়িতে গানের শিক্ষক রেখে চর্চা করেছেন। আবার স্কুলের বিভিন্ন প্রোগ্রামে পারফর্ম করেছেন।

 

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন পার্থ বড়ুয়া। সেখানে তিনি প্রথমে সাংস্কৃতিক ছাত্র সংঘের হয়ে গান করতেন। পরে ‘মেসেজ’ নামে একটি ব্যান্ডে যোগ দেন। পাশাপাশি গিটার ও পিয়ানো বাজানো শেখেন।

 

পরবর্তীতে পার্থ বড়ুয়া যোগ দেন দেশের ব্যান্ড ইতিহাসের অন্যতম জনপ্রিয় ও কালজয়ী ব্যান্ড সোলস-এ। ১৯৮৯ সালে সোলসের সঙ্গে তার প্রথম অ্যালবাম ‘এ এমন পরিচয়’ প্রকাশ হয়।

 

  এরপর একে একে পার্থ বড়ুয়ার গাওয়া বিভিন্ন অ্যালবাম আসতে থাকে। যেমন- ‘আজ দিন কাটুক গানে’, ‘ত্রিরত্নের ক্ষ্যাপা’, ‘অসময়ের গান’, ‘মুখরিত জীবন’, ‘তারার উঠানে’, ‘টু-লেট’, ‘ঝুট ঝামেলা’ ও ‘জ্যাম’ ইত্যাদি। 

 

পার্থ বড়ুয়ার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘আজ তোমাকে প্রয়োজন’, ‘এইতো সেদিন’, ‘এই বুকে আমার’, ‘অভিমানি’, ‘আমি আর ভাববো না’, ‘আয়োজন’, ‘বাংলাদেশ’, ‘বন্ধ হয়ে গেছে’, ‘চাই না তোমার প্রেম’, ‘দেখা হবে বন্ধু’, ‘বাঁশি’, ‘এভাবে যাচ্ছে তো দিন’, ‘হৃদয়হীনা’, ‘হাজার বর্ষা রাত’, ‘ইচ্ছেগুলো’, ‘যদি হিমালয়’, ‘ও বন্ধু তোকে মিস করছি ভীষণ’, ‘নিঃসঙ্গতা’, ‘আমি পথিক হবো’, ‘সারাদিন তোমায় ভেবে’, ‘সময় আর কাটে না’ ও ‘উড়নচণ্ডী’ প্রভৃতি।

 

গান গাওয়ার পাশাপাশি পার্থ বড়ুয়া নিজেকে একজন অভিনেতা হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। তিনি বহু নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন। এর মধ্যে ‘মেড ইন চিটাগং’, ‘এফএনএফ’, ‘শেষ দুই দিন’, ‘এ জার্নি বাই লাভ’, ‘সিনেমা’, ‘পি-ও বক্স’, ‘শহরতলীর আলো’, ‘সাদা আলো সাদা কালো’, ‘তোমায় ভেবে লেখা’, ‘ফিফটি ফিফটি’, ও ‘খুঁটিনাটি খুনসুটি’ উল্লেখযোগ্য।

 

এছাড়া পার্থ বড়ুয়া অভিনয় করেছেন ২০১৬ সালে মুক্তি পাওয়া বহুল আলোচিত ও দর্শকপ্রিয় সিনেমা ‘আয়নাবাজি’তে। এতে তার সাংবাদিক চরিত্রে করা অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল।

 

একুশে সংবাদ.কম/ড.ব/বি.এস

বিনোদন বিভাগের আরো খবর