সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জন্মদিনে জেনে নিন প্রীতির জীবনের কিছু চমকে দেওয়া ঘটনা

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:১৬ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২১

গতকাল (৩১ জানুয়ারি) ছিল প্রীতির জন্মদিন। বৈচিত্র্যে ভরা তাঁর জীবন। মৃত্যুকে দু’বার সামনে থেকে দেখেছেন তিনি। রয়েছে ডক্টরেট ডিগ্রীও। দত্তক নিয়েছেন ৩৪ জন কন্যাসন্তান। বলিউডে ড্রিম গার্ল যদি হন হেমা মালিনী তবে প্রীতি জিনতা হলেন 'ডিম্পল গার্ল'। তাঁর টোল পড়া গালের হাসিতে বুঁদ গোটা ইন্ডাস্ট্রি। গতকাল  ৪৬ এ পা দিলেন প্রীতি। জন্মদিনে জেনে নিন প্রীতির জীবনের কিছু চমকে দেওয়া ঘটনা।

সাল ২০০৪। কলোম্বোতে শুটিং করছিলেন অভিনেতা। হঠাৎই বিস্ফোরণ। প্রাণ হারান অনেকে। অল্পের জন্য প্রাণে বাঁচেন অভিনেত্রী। এর কিছু বছরই তাইল্যান্ডে ছুটি কাটাতে গিয়েছিলেন তিনি। আচমকাই আছড়ে পড়ে সুনামি। ভাগ্য তাঁর সহায় ছিল। প্রীতি রক্ষা পান এ বারেও।

২০০৯ সালে হৃষীকেশের এক অনাথ আশ্রম থেকে ৩৪ জন কন্যাসন্তান দত্তক নেন প্রীতি। তাঁর ৩৪ বছরের জন্মদিনে এমন কাজ করে ভক্তদের মন জিতে নিয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত তাঁদের দেখভাল চালিয়ে যাচ্ছেন প্রীতি। তাঁদের সমস্ত খরচ বহন করেন প্রীতি নিজেই।

বাবার সঙ্গে প্রীতির ছিল খুব মিষ্টি সম্পর্ক। কিন্তু বাবার আদর খুব বেশিদিন খেতে পারেননি প্রীতি। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান তিনি। সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান দুর্গানন্দ জিনতা। তাঁর বাবা ছিলেন ভারতীয় সেনা অফিসার। বাবার সঙ্গে একই গাড়িতে ছিলেন প্রীতির মা'ও। মা প্রাণে বেঁচে গেলেও দুর্ঘটনার দু'বছর পর্যন্ত শয্যাশায়ী ছিলেন প্রীতির মা নীলপ্রভা জিনতা।

বলিউডে অনেক অভিনেতা-অভিনেত্রীই রয়েছেন যারা স্কুলের গন্ডি কোনওরকমে পার করলেও কলেজে যাননি কোন দিন। প্রীতি কিন্তু সেই দলের নন। ছোট থেকেই তিনি ছিলেন মেধাবী। ইংরাজিতে স্নাতক প্রীতি মাস্টার্স শেষ করেন নয়া দিল্লি থেকে। বিষয় ছিল ক্রিমিনাল সাইকোলজি। এখানেই শেষ নয়, বলিউডে তাঁর অবদান এবং নানা মানবদরদী কাজের জন্য লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে তাঁকে ডক্টরেট সম্মানেও ভূষিত করা হয়। তিনি তাই শুধু প্রীতি জিনতা নন। তিনি ডঃ প্রীতি জিনতা।

শাহরুখ খানের সঙ্গে 'দিল সে' ছবির মধ্যে দিয়েই বলিউডে পা রেখেছিলেন প্রীতি। তবে জানেন কি শাহরুখ নন, প্রীতির প্রথম হিরো হতেন হৃতিক রোশন। শেখর কাপুরের পরিচালনায় সেই ছবি শুট হলেও তা মুক্তি পায়নি।

কিন্তু প্রীতির অভিনয় এতটাই মনে ধরেছিল শেখর কাপুরের যে মণিরত্নমের ওই ছবিতে প্রীতিকে নেওয়ার জন্য পরিচালককে সুপারিশ করেন তিনি। প্রীতিও পেয়ে যান তাঁর প্রথম বলি ব্রেক। তাও আবার কিং খানের সঙ্গে। পরের গল্প আমরা সবাই জানি। এর পর আর পিছিয়ে পড়ে থাকতে হয়নি তাঁকে। বলিউডের মিষ্টি নায়িকাদের তালিকায় তিনি রয়েছেন প্রথম সারিতেই।


একুশে সংবাদ/ট/আ

বিনোদন বিভাগের আরো খবর