সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পেঁয়াজ আমদানিতে আবারও শুল্ক আরোপের চিন্তা

প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ৩ জানুয়ারি, ২০২১

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, পেঁয়াজ আমদানিতে আবারও ৫ শতাংশ শুল্ক আরোপের চিন্তা করা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ বিষয়ে প্রস্তাব দেওয়া হবে বলে জানান তিনি। রবিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন টিপু মনুশি।

গত বছরের মার্চ মাসে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে পেঁয়াজ সংকটে পড়ে দেশ। তখন অন্য দেশ থেকে আমদানি সহজ করতে পেঁয়াজের ওপর ধার্য ৫ শতাংশ শুল্ক মুক্ত করে দেয় সরকার।

মন্ত্রী জানান, এ বিষয়ে রোববার বিকেলে কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বৈঠক করবে বাণিজ্য মন্ত্রণালয়। সেখানে শুল্ক আরোপের পরামর্শ দেয়া হবে। তিনি বলেন, ‘ভারত তার স্বার্থের কথা ভেবে কখনো কখনো খুলে দিচ্ছে, কখনো বন্ধ করে দিচ্ছে। এখন আবার তারা খুলে দিয়েছে। মার্চের মাঝামাঝি তারা বন্ধ করে দিয়েছে। তবে আমরা আমাদের কৃষকদের স্বার্থ রক্ষা করব। তাই কৃষকের স্বার্থে শুল্ক বসছে পেঁয়াজ আমদানিতে।

কয়েক মাস আগে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলেও এখন আবার তা উন্মুক্ত করেছে। তবে যে মৌসুমে পেঁয়াজ আসছে, তখন বাংলাদেশেও কৃষকরাও পেঁয়াজ বাজারে আনার অপেক্ষায়। এই পরিস্থিতিতে ভারতীয় পেঁয়াজ আসলে তারা দাম পাওয়া নিয়ে শঙ্কায় আছে।

শুল্ক আরোপের ক্ষেত্রে ভোক্তারা যেন সংকটে না পড়ে, সেই বিষয়টিও বিবেচনায় রাখা হচ্ছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, ‘ভোক্তাদেরটাও দেখব, কৃষকদের স্বার্থ দেখব। তিন বছরের মধ্যে স্বয়ংসম্পূর্ণ হতে চাই। সে ক্ষেত্রে গ্রোয়ারদের (উৎপাদনকারী) দাম পেতে হবে।’

ভারতের পেঁয়াজ বাজারে এলেও বাংলাদেশের পেঁয়াজের দামে কোনো প্রভাব পড়বে না বলেও জানালেন মন্ত্রী।

একুশে সংবাদ/বানি/এআরএম

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর